বাসস দেশ-৩০ : মাধ্যমিক ও কারিগরি শিক্ষায় পরিবর্তনের চিন্তা করছে সরকার : শিক্ষামন্ত্রী

562

বাসস দেশ-৩০
শিক্ষামন্ত্রী -স্কিলস কম্পিটিশন
মাধ্যমিক ও কারিগরি শিক্ষায় পরিবর্তনের চিন্তা করছে সরকার : শিক্ষামন্ত্রী
ঢাকা, ১৬ জুন, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশ ও বিদেশের শ্রমবাজারে ভবিষ্যত চিন্তা করে মাধ্যমিক ও কারিগরি শিক্ষায় পরিবর্তন আনা হবে।
আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের স্কিল এন্ড এনহ্যান্টসমেন্ট প্রজেক্টের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
কারিগরি শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশের জনপ্রিয় প্রতিযোগিতা স্কিলস কম্পিটিশন ২০১৮- এর চূড়ান্ত পর্বের উদ্বোধন উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভুইয়ার সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোঃ আলমগীর, কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ, স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক এ বি এম আজাদ প্রমুখ।
ডা. দীপু মনি বলেন, উপযুক্ত মানবসম্পদ উন্নয়নের মাধ্যমেই টেকসই উন্নয়ন করা সম্ভব। ভবিষ্যতে দেশ ও বিদেশের শ্রম বাজারের ক্ষেত্রে বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে মাধ্যমিক ও কারিগরি শিক্ষার বিষয়ে গবেষণা করতে হবে। গবেষণা করে নতুন কারিগরি শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। এই লক্ষ্য নিয়ে মাধ্যমিক ও কারিগরি শিক্ষায় ব্যাপক পরিবর্তনের চিন্তা করছে সরকার।
স্কিল কম্পিটিশনে ১৬২টি সরকারি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট প্রায় ২ হাজার ৫শ’টি প্রজেক্ট জমা দেয়। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট ২০১৪ সাল থেকে সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশের লক্ষ্যে স্কিলস কম্পিটিশনের আয়োজন করে আসছে।
বাসস/তবি/এমএআর/২১১২/জেহক