বাজিস-১ : সিলেটের কানাইঘাটে বসছে সীমান্ত হাট

357

বাজিস-১
সিলেট-সীমান্ত হাট
সিলেটের কানাইঘাটে বসছে সীমান্ত হাট
সিলেট, ১৬ জুন, ২০১৯ (বাসস) : জেলার কানাইঘাট উপজেলার সোনাতন পুঞ্জি এলাকায় বসছে ‘সীমান্ত হাট’। এ বিষয়ে বাংলাদেশ-ভারতের যৌথ ব্যবস্থাপনা কমিটির সভা শনিবার অনুষ্ঠিত হয়েছে। সিলেটে নিযুক্ত ভারতের সহকারি হাইকমিশনার এল কৃষ্ণামূর্তির উপস্থিতিতে সোনাতনপুঞ্জি এলাকায় ১৩১৫ মেইন পিলারের পার্শ্ববর্তী নো-ম্যানস ল্যান্ডে এ বৈঠক হয় বলে জানিয়েছেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবুল কালাম।
তিনি বলেন, এ বৈঠকে সীমান্ত হাট স্থাপনের জন্য নো-ম্যানস ল্যান্ডে ১ একর ১৭শতক জমি চিহ্নিত করা হয়েছে। কানাইঘাট সীমান্তে উভয় দেশের ১৩১৫ মেইন পিলারের পাশে বর্ডার হাট বা সীমান্ত বাজার স্থাপনের লক্ষ্যে প্রশাসনিক পর্যায়ে সবধরণের আলোচনা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে বর্ডারহাট বাজারের কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, সীমান্ত হাট প্রতি বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বসবে। কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরো দৃঢ় করতে উভয় দেশের সীমান্তবর্তী এলাকায় বর্ডার হাট চালু করা হচ্ছে।
বৈঠকে বাংলাদেশের পক্ষে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবুল কালামের নেতৃত্বে সাত সদস্যের এবং মেঘালয় রাজ্যের ইস্ট জৈন্তিয়া হিল জেলার ডেপুটি কমিশনার এফএম দপ্তের নেত্বত্বে ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল যোগ দেন।
উল্লেখ্য, সিলেটের সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জে একটি সীমান্ত হাট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। চলতি বছরের শেষ দিকে এ হাট চালু হবে। এ বিষয়ে সম্প্রতি সিলেটে দু’দেশের সীমান্ত হাট বিষয়ক কমিটির যৌথ সভা অনুষ্ঠিত হয়।
বাসস/সংবাদদাতা/৯৫৫/-নূসী