বাসস ক্রীড়া-২ : এক হ্যাট্টিকে রোনাল্ডোর বহু রেকর্ড

356

বাসস ক্রীড়া-২
ফুটবল-পর্তুগাল-রোনাল্ডোর রেকর্ড
এক হ্যাট্টিকে রোনাল্ডোর বহু রেকর্ড
মস্কো (রাশিয়া), ১৬ জুন, ২০১৮ (বাসস) : বিশ্বকাপ ফুটবল ও নিজ ক্যারিয়ারে ৫১তম হ্যাট্টিক করলেন পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। রাশিয়া বিশ্বকাপ ফুটবলে গতকালের তৃতীয় ও শেষ ম্যাচে স্পেনের সাথে ৩-৩ গোলে নিজ দেশ পর্তুগালকে ড্র’র স্বাদ পাইয়ে দেন রোনাল্ডো। ম্যাচের চার মিনিটে পেনাল্টি থেকে গোল করে টানা চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েন রোনাল্ডো। পর্তুগালের প্রথম কোন খেলোয়াড়ের হিসেবে বিশ্বকাপ আসরে রোনাল্ডোর এটি রেকর্ড।
২০০৬ সালে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ খেলতে নেমে এক গোল করেন রোনাল্ডো। পরের বিশ্বকাপেও ১টি গোল ছিলো তার। ২০১৪ বিশ্বকাপের এক গোলের বেশি করতে পারেননি রিয়াল মাদ্রিদের এই খেলোয়াড়। আর এবারের ২১তম বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে তিন গোল করে রেকর্ড করলেন রোনাল্ডো।
টানা চার বিশ্বকাপে গোল করার রেকর্ড আরও আছে- জার্মানির উই সিলার, মিরোস্লাভ ক্লোসা ও ব্রাজিলের পেলের।
এছাড়াও বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে হ্যাট্টিকের রেকর্ডও গড়লেন রোনাল্ডো। ৩৩ বছর ১৩১ দিনে হ্যাট্টিক করেন তিনি। আগের রেকর্ডটি ছিলো রব রেনসেনব্রিঙ্কের। ৩০ বছর ৩৩৫ দিনে ১৯৭৮ বিশ্বকাপে ইরানের বিপক্ষে হ্যাট্টিক করে রেকর্ড গড়েন রব রেনসেনব্রিঙ্কের ।
এছাড়াও ইউরোপিয়ান অঞ্চলে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের রেকর্ডে হাঙ্গেরির ফেরেন্স পুসকাসকে স্পর্শ করলেন। ৮৫ ম্যাচে ৮৪ গোল পুসকাসের। আর স্পেনের বিপক্ষে হ্যাট্টিকে ১৫১ ম্যাচে রোনাল্ডোর গোল ৮৪টি। পুসকাস ও রোনাল্ডো রয়েছে দ্বিতীয়স্থানে। এই তালিকায় সবার উপরে ইরানের আলী দায়ির। ১৪৯ ম্যাচে ১০৯ গোল করেছেন তিনি।
বাসস/এএমটি/১৭২০/স্বব