জো রুটের দুই উইকেটে উইন্ডিজকে ২১২ রানে আটকে দিল ইংল্যান্ড

118

সাউদাম্পটন, ১৪ জুন, ২০১৯ (বাসস/এএফপি) : পেস বোলিংয়ের হল্কা ঝড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে ২১২ রানে আটকে দিয়েছে ইংল্যান্ড। আজ শুক্রবার সাউদাম্পটনে বিশ্বকাপের ম্যাচে ক্যারিবীয়দের দুটি উইকেট নিয়েছেন অনিয়মিত বোলার ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।
টসের বিপরীতে ব্যাটিং পাওয়া উইন্ডিজের বিপক্ষে শুরুতেই আঁটসাঁট বোলিং দিয়ে তাদের ব্যাটিংকে খোলসবন্দী করে দেন দুই ইংলিশ পেসার ক্রিস ওকস ও জোফরা আর্চার। ফলে প্রথম ৫ ওভারে মাত্র আট রান সংগ্রহ করতে সক্ষম হয় জেসন হোল্ডারের দল।
এরপর কিছুটা ছন্দ খুঁজে পান উইন্ডিজ ওপেনার ক্রিস গেইল। আর্চারকে দুইবার সীমানা ছাড়া করেন তিনি। পিরের ওভারে ব্যাটের কানায় লাগিয়ে থার্ডম্যান অঞ্চলে বল তুলে দেন তিনি। কিন্তু ওই সুযোগ হাতছাড়া করেন ওকস। আর ওই সুযোগ কাজে লাগিয়ে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ ঘোষনা দেয়া বাঁহাতি গেইল ইংল্যান্ডের বিপক্ষে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ভিভ রিচার্ডের সর্বোচ্চ রান টপকে যান।
তবে প্রথম দফায় ব্যর্থতার মাসুল খুব বেশী দিতে হয়নি ইংলিশদের। লিয়াম প্লানকেটের একটি শর্ট ডেলিভারি স্কয়ার লেগে তুলে দিলে বাউন্ডারী লাইন থেকে বল তালুবন্দী করে গেইলকে (৩৬) সাজঘরে ফেরান জনি বেয়ারস্টো। এরপর ক্যরিবীয়রা সত্যিকারের সংকটে পড়ে যায় যখন মার্ক উড এলবিডব্লিউর ফাঁদে ফেলে বিদায় করেন শাই হোপকে। এতে ৫৫ রানেই ৩ উইকেট হারায় উইন্ডিজ।
চতুর্থ উইকেট জুটিতে নিকোলাস পুরান ও শিমরোন হেটমায়ার ৮৯ রানের যোগান দিয়ে ফের দলকে কিছুটা স্বস্তি এনে দেন। তবে ইংলিশ টেস্ট অধিনায়ক রুট নিজের বলে নিজেই ফিল্ডিং করে ৩৯ রান করা হেটমায়ারকে ফিরিয়ে দিলে আসলেই সংকটে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। অনিয়মিত এই বোলার নিজের পরের ওভারেও ফের সাফল্য পান। নিজের বলে নিজে ফিল্ডিং করে ফের ফিরিয়ে দেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারকে (৯)।
এরপর মারমুখি ব্যাটিং শুরু করেন আন্দ্রে রাসেল। লেগ স্পিনার আদিল রশিদের বলে দুটি ছক্কা হাকানোর পর উডের শর্ট বলে মিডউইকেটে ধরা পড়েন ওকসের হাতে। এরপর ব্যক্তিগত ৬৩ রান করা পুরান আর্চারের বলে জস বাটলারের হাতে ধরা পড়লে অনেকটাই শেষ পর্যায়ে চলে যায় ক্যরিবীয় ইনিংস। এ সময় ৭ উইকেটে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৪০ ওভারে ২০২। শেষ পর্যন্ত ৪৪.৪ ওভারে ২১২ রানে সবকটি উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।
ম্যাচের শুরুতে অবশ্য হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ায় মাঠ ছাড়তে বাধ্য হন বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি হাকিয়ে ইংলিশদের জয়ের নায়ক জেসন রয়। স্বাগতিক দলের হয়ে তিনটি করে উইকেট নেন উড ও আর্চার। ৫ ওভার বল করে ২৭ রানে ২ উইকেট নেন অনিয়মিত বোলার রুট।

image_printPrint