প্রস্তাবিত বাজেটের লক্ষ্য বাস্তবধর্মী : সিপিডি

147

ঢাকা, ১৪ জুন, ২০১৯ (বাসস) : সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় আজ বলেছে, বিনিয়োগ, রাজস্ব আদায় ও বেসরকারি খাতের প্রবৃদ্ধিসহ সরকারের গৃহীত বিভিন্ন লক্ষ্য বাস্তবমুখী হয়েছে।
এ প্রসঙ্গে এই সুশীল সমাজের থিঙ্কটেঙ্ক রাজস্ব জিডিপি হার বৃদ্ধি, সরকারি ব্যয় হ্রাস, আর্থিক খাতে সুশাসন প্রতিষ্ঠা এবং ব্যয় দক্ষতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করতে সরকারকে পরামর্শ দিয়েছে।
নগরীর একটি হোটেলে ‘এন এনালাইটিকাল পার্সপেক্টিভ অন দ্য ন্যাশনাল বাজেট ফর ইয়ার ২০১৯-২০’ শীর্ষক সংবাদ সম্মেলনে সিপিডি’র ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এই অভিমত তুলে ধরেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিপিডির রিসার্চ ডিরেক্টর ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থার সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান এবং ডায়লগ ও কম্যুনিকেশন ডিরেক্টর আনিসাতুল ফাতেমা ইউসুফ।
দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ৭ম পঞ্চ বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী দেশ জিডিপি প্রবৃদ্ধি, সিপিআই মূল্যস্ফীতি ও সরকারি বিনিয়োগের ক্ষেত্রে সাফল্য অর্জন করেছে। তিনি আরো বলেন, সরকারি বিনিয়োগ লক্ষ্য পূরণ হলেও বেসরকারি বিনিয়োগ কম হওয়ায় মোট বিনিয়োগ পরিস্থিতি ভাল নয়।’
তিনি কর বহির্ভূত আয় বৃদ্ধি, নতুন স্থাপিত শিল্পে কর ছাড়, শিল্পায়নের ক্ষেত্রে নীতি সমর্থন প্রদান এবং প্রতিবন্ধীদের চাকরিদাতা কর প্রদানকারীদের মোট কর থেকে ৫ শতাংশ ছাড় দেয়া ইত্যাদি পদক্ষেপের প্রশংসা করেন।

image_printPrint