চলতি অর্থ বছরের প্রথম আট মাসে বেপজা’র শিল্প প্রতিষ্ঠানে ১২ হাজার ২৪৯ বাংলাদেশীর কর্মসংস্থান

189

ঢাকা, ১৪ জুন, ২০১৯ (বাসস) : চলতি অর্থ বছরের প্রথম আট মাসে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) শিল্প প্রতিষ্ঠানসমূহে ১২ হাজার ২৪৯ জন বাংলাদেশী নাগরিকের প্রত্যক্ষ কর্মসংস্থান হয়েছে।
বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১৯-এ এ তথ্য তুলে ধরা হয়।
এতে আরও জানানো হয়, এসময়কালে এখানে বিনিয়োগ হয়েছে ৪ হাজার ৮৮৪ দশমিক শুন্য এক মিলিয়ন মার্কিন ডলার। আর রপ্তানীর পরিমাণ ছিল ৫ হাজার ১৭ দশমিক ৪০ মিলিয়ন মার্কিন ডলার।
উল্লেখ্য, শিল্পখাতের দ্রুত বিকাশের লক্ষ্যে বেপজা দেশে ইপিজেড স্থাপনের মাধ্যমে দেশি-বিদেশী বিনিয়োগ আকৃষ্টকরণসহ শিল্পখাত বিকাশে সার্বিক সহযোগিতা প্রদান করে আসছে। দেশে বর্তমানে মোট ৮টি ইপিজেড যথা: চট্টগ্রাম, ঢাকা, মংলা, কুমিল্লা, ঈশ্বরদী, উত্তরা (নীলফামারী), আদমজী ও কর্ণফুলি ইপিজেড রয়েছে।
বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১৯-এ বলা হয়, বেপজা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ি, বেপজার প্রতিষ্ঠানসমূহে ২০১৮-১৯ অর্থ বছরে ১৫ হাজার বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।
ইপিজেড সমূহে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মোট বিনিয়োগ হয়েছে ৪ হাজার ৮৮৪ দশমিক শুণ্য এক মিলিয়ন মার্কিন ডলার। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ি, ২০১৮-১৯ অর্থ বছরে বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার। চলতি ২০১৮-১৯ অর্থ বছরের প্রথম ৮ মাসে প্রকৃত বিনিয়োগ হয়েছে ২০৩ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার।
বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১৯-এ আরও বলা হয়, ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত ইপিজেডসমূহ হতে ক্রমপুঞ্জিত রপ্তানীর পরিমাণ ৭১ দশমিক ৫৯ বিলিয়ন মার্কিন ডলার। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ি, ২০১৮-১৯ অর্থ বছরে রপ্তানীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সাড়ে ৬ হাজার মিলিয়ন মার্কিন ডলার। চলতি অর্থ বছরের প্রথম ৮ মাসে ইপিজেড হতে রপ্তানীর পরিমাণ ছিল ৫ হাজার ১৭ দশমিক ৪০ মিলিয়ন মার্কিন ডলার। উল্লেখ্য যে, ২০১৭-১৮ অর্থ বছরে বাংলাদেশের মোট জাতীয় রপÍানীর ১৯ দশমিক ৬৫ শতাংশ ইপিজেড হতে রপ্তানি হয়েছে।
সূত্র জানায়, ইপিজেডসমূহে ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত সর্বমোট ৫৭২টি মিল্প প্রািতষ্ঠানকে শিল্প স্থাপনের অনুমোদন দেযা হয়েছে। এর মধ্যে ৪৭০টি শিল্প প্রতিষ্ঠানে উৎপাদনরত এবং ১০২টি র্শিপ প্রতিষ্ঠান বাস্তবায়নাধীন রয়েছে। উৎপাদনরত শিল্প প্রতিষ্ঠানের মধ্যে চট্টগ্রাম ইপিজেডে ১৬১টি, ঢাকা ইপিজেডে ১০২টি, মংলা ইপিজেডে ৩০টি, ঈশ্বরদী ইপিজেডে ১৮টি, কুমিল্লা ইপিজেডে ৪৭টি, উত্তরা ইপিজেডে ১৮টি, আদমজী ইইপজেডে ৫২টি এবঙ কর্ণফুলী ইপিজেডে ৪২টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদনরত রয়েছে।

image_printPrint