বাসস বাজেট-৩০ : কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় ৭ হাজার ৪৫৪ কোটি টাকা

178

বাসস বাজেট-৩০
মাদ্রাসা-কারিগরি-বাজেট
কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় ৭ হাজার ৪৫৪ কোটি টাকা
ঢাকা, ১৩ জুন ২০১৯ (বাসস) : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য ২০১৯-২০ অর্থবছরে ৭ হাজার ৪৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন। যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল ৫ হাজার ৭৫৮ কোটি টাকা।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরে উত্থাপিত বাজেটে তিনি এই প্রস্তাব করেন।
অর্থমন্ত্রী বলেন,বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও আধুনিকায়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে। ২০১৯-২০ অর্থবছরে এ খাতে মোট বরাদ্দ ৮৭ হাজার ৬২০ কোটি টাকা যা মোট বাজেট বরাদ্দের ১৬.৭৫ শতাংশ এবং জিডিপি’র ৩.০৪ শতাংশ।
তিনি বলেন, মাদ্রাসাসমূহের অবকাঠামো উন্নয়ন ও শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া স্থাপন করা হবে।শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূরীকরণে দাখিল ও এবতেদায়ী স্তরে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। দেশে ১ হাজার ৮’শ টি মাদ্রাসার নতুন ভবন নির্মাণ করা হচ্ছে।
কারিগরি শিক্ষার প্রসার ও মান উন্নয়ন এবং কম্পিউটার ও কারিগরি শিক্ষা প্রসারের উদ্দেশ্যে ৬ষ্ঠ শ্রেণি থেকে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)’ বিষয়কে অন্তর্ভুক্ত করা হয়েছে।
অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন,মানসম্মত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে।সরকার আইসিটি খাতসহ বিকাশমান প্রযুক্তি খাতের কারিগরি জনশক্তির প্রয়োজন মেটাতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা কর্মসূচিতে বৈচিত্র্য আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বৈষম্য দূরীকরণের লক্ষ্যে দাখিল,কারিগরি ও এবতেদায়ী স্তরে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হচ্ছে। এছাড়া গরীব ও মেধাবী ছাত্রÑছাত্রী,দু:স্থ শিক্ষকদের সাহায্য মঞ্জুরী হিসেবে এককালীন অনুদান, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ এবং ইংরেজি ও গণিত শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
তিনি বলেন,দেশের দক্ষ জনবল তৈরির জন্য দেশের প্রতিটি উপজেলায় ১ টি করে টেকনিক্যাল স্কুল স্থাপনের লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে ২,২৮১ কোটি ৬৯ লক্ষ টাকা ব্যয়ে ১০০ টি উপজেলায় টেকনিক্যাল স্কুল স্থাপনের কাজ চলছে। এছাড়া দেশের ৪ বিভাগীয় (সিলেট,বরিশাল,ময়মনসিংহ ও রংপুর) শহরে ১ টি করে মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন করা হচ্ছে।
বাসস/এএসজি/এসএস/১৯৪১/এমএসআই