অর্থমন্ত্রীর পক্ষে সংসদে প্রধানমন্ত্রীর বাজেট পেশ

904

ঢাকা, ১৩ জুন, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জাতীয় সংসদে অর্থমন্ত্রীর পক্ষে বাজেট উপস্থাপন করে দেশে প্রথমবারের মত এক ব্যতিক্রমী নজির সৃষ্টি করেছেন।
নতুন অর্থবছরের বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী অসুস্থ হয়ে পড়লে প্রধানমন্ত্রী তাঁর পক্ষে এই বাজেট উপস্থাপন করেন।
সংসদীয় গণতন্ত্রের রীতি অনুযায়ী বিকেল ৩টা ৭ মিনিটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তাঁর বাজেট বক্তৃতা শুরু করেন। কিন্তু, চোখে অস্ত্রোপচারের জন্য তার দৃষ্টিশক্তিতে সমস্যা দেখা দিলে তাঁর পক্ষে বাজেট বক্তৃতা চালিয়ে যাওয়া কষ্টকর হয়ে পড়ে।
মুস্তফা কামাল এক পর্যায়ে প্রধানমন্ত্রীকে তাঁর লিখিত বাজেট বক্তৃতার বাকী অংশ তাঁর পক্ষে পড়ে শোনানোর প্রস্তাব করলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তা সমর্থন করেন।
শেখ হাসিনা প্রস্তাবটি গ্রহণ করেন কিন্তু তিনি নিজে ঠান্ডায় আক্রান্ত এবং চোখের অস্ত্রোপচার থেকে সেরে উঠছেন বলে উল্লেখ করেন।
‘যদিও এ অবস্থায় আমি বাজেট বক্তৃতার বাদ বাকী অংশ অনুমতি সাপেক্ষে পাঠ করতে চাই,’ যোগ করেন তিনি।
লিখিত বাজেট বক্তৃতা পাঠের এক পর্যায়ে প্রধানমন্ত্রী হেসে ফেলেন, যখন তিনি তাঁর নামে প্রশংসা সূচক বাক্য পাঠ করেন এবং বলেন, মাননীয় স্পিকার আমি এটা পড়ে যাচ্ছি, যেহেতু আমি অর্থমন্ত্রীর হয়ে বক্তৃতা পাঠ করছি।
১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পরে এটা ছিল দেশের ৪৮তম জাতীয় বাজেট এবং বঙ্গবন্ধুর সরকারসহ আওয়ামী লীগের পাঁচ মেয়াদের ২০ তম বাজেট।