রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক হস্তক্ষেপের আহ্বান

129

ঢাকা, ১২ জুন, ২০১৯ (বাসস) : বাংলাদেশ আজ মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপত্তা ও মর্যাদার সাথে দ্রুত প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক অংশগ্রহণ ও নিষ্পত্তিমূলক হস্তক্ষেপের আহবান জানিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ বুধবার রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিদেশী কূটনৈতিক মিশন ও জাতিসংঘ সংস্থা প্রধানদের ব্রিফিং-এ এই আহবান জানান।
ব্রিফিং শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে কূটনীতিবিদদের কাছে আহ্বান জানিয়েছি। তারা আমাদের সাথে সম্পূর্ণভাবে একমত হয়েছেন এবং আমাদের পাশে থাকবেন বলে আশ্বস্ত করেছেন।’
মোমেন বলেন, তিনি রোহিঙ্গা বিষয়ে সহায়ক পরিবেশ সৃষ্টি করতে মিয়ানমার কি পদক্ষেপ নিয়েছে তা দেখতে সব দেশ থেকে প্রতিনিধি পাঠানোর জন্য আহবান জানিয়েছেন।
তিনি বলেন, “ তারা (মিয়ানমার) রাখাইনে রোহিঙ্গাদের জন্য একটি সহায়ক পরিবেশ সৃষ্টি করবে বলে সমর্থন জানালেও তারা তা করছে না। তারা বারবার প্রতিশ্রুতি দিচ্ছে কিন্তু তা পালন করছে না এ পর্যন্ত একজন রোহিঙ্গাও ফেরত যায়নি।”
মোমেন বলেন, মিয়ানমার রোহিঙ্গা ইস্যু নিয়ে মিথ্যে প্রচারণা শুরু করেছে। তারা বলছে মাত্র পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে রয়েছে, যা সম্পূর্ণ মিথ্যা। মিয়ানমারের এই মিথ্যাচার কোনো দেশই বিশ্বাস করবে না।
জাতিসংঘের “টেক্সবুক এক্সামপল অব এথনিক ক্লিনজিং”-এর তথ্যমতে, বাংলাদেশে এখন ১০ লাখ ১০ হাজারের বেশি রোহিঙ্গা কক্সবাজার জেলায় আশ্রয় নিয়েছে। তাদের বেশিরভাগ রোহিঙ্গা ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনা বাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে এসেছে।

image_printPrint