শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল রূপান্তরে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে : স্পিকার

557

সংসদ ভবন, ১২ জুন, ২০১৯ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত দশ বছরে দেশে ডিজিটাল রূপান্তরে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে।
তিনি বলেন, ইতোমধ্যে ডিজিটাল পার্লামেন্ট প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে এর মধ্য দিয়ে ডিজিটাল লীডারশীপ গড়ে উঠবে বলে তিনি আশা প্রকাশ করেন।
আজ সংসদ ভবনে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার সাথে সাক্ষাৎ করলে তিনি এসব কথা বলেন।
সাক্ষাৎকালে তাঁরা ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়ন অগ্রগতি,ডিজিটাল সার্ভিস ডিজাইন ও সংসদ সদস্যদের জন্য আইসিটি প্রশিক্ষণ নিয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়ন হলে সময় ও অর্থের সাশ্রয় হবে। একই সাথে সংসদ সদস্যগণ সার্বক্ষণিক পার্লামেন্ট কার্যক্রমে সংযুক্ত থাকতে পারবেন। স্যোশাল মিডিয়া ব্যবহারের মাধ্যমে নিজ এলাকার উন্নয়ন সম্ভাবনা তুলে ধরার পাশাপাশি জনগণের সাথে নিবিড় সম্পর্কও গড়ে তুলতে সক্ষম হবেন।
আগামী জুলাই মাসে সব সংসদ সদস্যের অংশগ্রহণে‘‘ডিজিটাল বাংলাদেশ: স্টোরি অব ট্রান্সফরমেশন” শীর্ষক কর্মশালা আয়োজন করা হবে। জুনাইদ আহমেদ পলক এমপি স্পিকারকে অবহিত করেন যে, কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
তিনি বলেন, সংসদ সদস্যদের পাশাপাশি তাঁদেরকে সাচিবিক সহায়তা প্রদানকারীদেরকেও প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল লিটারেসিতে দক্ষ করে তোলা হবে।
এ সময় প্রতিমন্ত্রী‘‘ইন্ট্রিগ্রেটেড ডিজিটাল সার্ভিস প্ল্যাটফরম ফর বাংলাদেশ পার্লামেন্ট সেক্রেটারিয়েট” এর ডিজাইন স্পেসিফিকেশন এর কপি স্পিকারের কছে হস্তান্তর করেন।
এ সময় হুইপ ইকবালুর রহিম, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান ও এটুআই প্রকল্পের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।