বাসস দেশ-১৪ : সিউলে তিন দিনব্যাপী ২য় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

166

বাসস দেশ-১৪
চলচ্চিত্র উৎস- উদ্বোধন
সিউলে তিন দিনব্যাপী ২য় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন
ঢাকা, ১২ জুন, ২০১৯ (বাসস) : সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে সিউলের ইয়ংসান-গু আর্ট হলে মঙ্গলবার তিন দিনব্যাপি ২য় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে ।
আজ বুধবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোরিয়া-বাংলাদেশ পার্লামেন্টারী ফ্রেন্ডশীপ এসোসিয়েশনের চেয়ারম্যান কিম কিসন এবং ইয়ংসান কাউন্টির মেয়র জাং-হিয়ুন সুং ।
অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বিভিন্ন পর্যায়ের কূটনীতিক, কোরিয়ান গণ্যমাণ্য ব্যক্তি ছাড়াও বিপুলসংখ্যক কোরিয়ান নাগরিক উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে সবাইকে স্বাগত জানিয়ে বলেন, উৎসবের জন্য নির্বাচিত চলচ্চিত্রসমূহ সমসাময়িক বাংলাদেশের সামাজিক কাঠামো ও সংস্কৃতির প্রতিফলন।
তিনি সবাইকে বাংলাদেশী চলচ্চিত্র উপভোগের আহবান জানান এবং আশা প্রকাশ করেন যে, এই উৎসব উভয় দেশের মানুষের মধ্যে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধিতে সহায়ক হবে।
প্রায় তিন লক্ষাধিক মানুষের প্রতিনিধিত্বকারী ইয়ংসান কাউন্টির মেয়র জাং-হিয়ুন সুং প্রধান অতিথি হিসেবে তার বক্তব্যে চলচ্চিত্র উৎসব আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাসকে অভিনন্দন জানান।
দেশের মধ্যে কোরিয়ার ভাষা সংগ্রামের ক্ষেত্রে সাদৃশ্য তুলে ধরে তিনি বলেন, এই উৎসব বাংলাদেশী ও কোরিয়ানদের মধ্যে আত্মার মেলবন্ধন ঘটিয়ে অন্যান্য ক্ষেত্রেও দু’দেশের মধ্যে সহযোগিতার পথকে আরো সুগম করবে।
কোরিয়া-বাংলাদেশ পার্লামেন্টারী ফ্রেন্ডশীপ এসোসিয়েশনের চেয়ারম্যান কিম কিসন এম পি বলেন, এ ধরণের অনুষ্ঠান বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরালো করতে অসামান্য ভূমিকা রাখবে।
বিগত বছরের বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের কথা স্মরণ করে তিনি বলেন, বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে সাদৃশ্য রয়েছে ।
অতিথিদের বক্তব্যের পর রাষ্ট্রদূত, প্রধান অতিথিবৃন্দ, কোরিয়ান কালচারাল এসোসিয়েশনের প্রেসডেন্ট, কোরিয়ান ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর সেক্রেটারি জেনারেল এবং দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ফিতা কেটে এই উৎসবের উদ্বোধন করেন।
অনুষ্ঠানে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে অনিমেষ বিশ্বাস পরিচালিত দর্শকনন্দিত চলচ্চিত্র ‘দেবী’ ও মোরশেদুল ইসলাম পরিচালিত ‘আঁখি ও তার বন্ধুরা’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হয় ।
এছাড়া উৎসবের বাকি দিনগুলিতে এগারোজন তরুণ পরিচালক নির্মিত ‘ইতি তোমারই ঢাকা’ এবং রোবাইয়াত হোসেন পরিচালিত ‘আন্ডার কনস্ট্রাকশন’ চলচ্চিত্র দুটিও প্রদর্শন করা হবে ।
বাসস/সবি/বিকেডি/১৮৫০/কেকে