বাজিস-২ : নাটোরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

158

বাজিস-২
নাটোর- সেমিনার
নাটোরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার
নাটোর, ১২ জুন, ২০১৯ (বাসস) : নিরাপদ, সুশৃংখল, নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক এক সেমিনার নাটোরে অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ জাকীর হোসেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ সচিব মোঃ আবেদ আলী সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করে বলেন,বিদেশের শ্রম বাজারে প্রবাসীদের স্বার্থ সংরক্ষণ এবং দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বৈদেশিক শ্রম বাজারে প্রবাসীদের অবস্থানকে সুসংহত করতে দক্ষতা সৃষ্টির জন্যে দেশের সকল জেলায় সরকারী পর্যায়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বিভিন্ন ট্রেডে ও ভাষাতে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। বিদেশ গমনেচ্ছু এবং প্রবাস ফেরত কর্মীকে স্বল্প সুদে জামানতবিহীন ঋণ দিচ্ছে। যে কোন সমস্যা বা সহযোগিতার জন্য প্রবাসবন্ধূ কল সেন্টার সার্বক্ষণিক কাজ করছে। প্রবাসীদের কৃতী সন্তানদের প্রতিবছর মন্ত্রণালয় বৃত্তি ও শিক্ষা উপকরণ দিচ্ছে। প্রবাসে মৃত্যুবরণকারীদের বকেয়া আদায় ও মরদেহ আনতে সহায়তাও দিয়ে যাচ্ছে মন্ত্রণালয়।
দেশের প্রত্যেক উপজেলা থেকে প্রতিবছর এক হাজার করে দক্ষ কর্মী বিদেশে প্রেরণের লক্ষ্য নিয়ে মন্ত্রণালয় কাজ করছে বলে মূল বক্তা উল্লেখ করেন। তিনি আরো বলেন, প্রবাসীদের কাছ থেকে প্রতিবছর আমাদের দেশ বৈধ পন্থায় ১৬৮টি দেশ থেকে ১৪ থেকে ১৬ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করছে-যা সারা বিশ্বে নবম।
পরে সেমিনারে অংশগ্রহনকারীরা গ্রুপ ভিত্তিক কাজ করে তাদের সুপারিশমালা উপস্থাপন করেন।
নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ সেমিনার প্রধানের দায়িত্ব পালন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আশরাফুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন।
বাসস/সংবাদদাতা/১২১০/নূসী