বিজ্ঞান ও প্রযুক্তিচর্চায় গবেষণামূলক কাজের বিস্তৃতি ঘটছে : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

449

ঢাকা, ১১ জুন, ২০১৯ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বর্তমান সরকার বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ। এরই ধারাবাহিকতায় বিজ্ঞান ও প্রযুক্তিচর্চায় গবেষণামূলক কাজের বিকাশ ও বিস্তৃতি ঘটছে।
তিনি বলেন, এ লক্ষ্যে মন্ত্রণালয় নীতি-নির্ধারনী পর্যায়ের সহযোগিতা এবং উপযুক্ত পরিকল্পনার মাধ্যমে নিরলসভাবে কাজ করে চলেছে।
আজ রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের সম্মেলন কক্ষে ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ : গবেষণা ফলাফল ও প্রয়োগ’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন,বিজ্ঞানমনস্ক জাতি গঠন, বিজ্ঞান সংক্রান্ত গবেষণা উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে বঙ্গবন্ধু ফেলোশিপ অন সায়েন্স এন্ড আইসিটি শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হয়।
‘এ মন্ত্রণালয় অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠান বিজ্ঞান চর্চা ও প্রযুক্তি উদ্ভাবন এবং তা প্রয়োগের প্রচেষ্টা অব্যাহত রেখেছে এ কথা উল্লেখ করে তিনি গবেষক ও বিজ্ঞানীদের আন্তরিকতার সাথে গবেষণাকর্ম পরিচালনার আহ্বান জানান।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন।
স্বাগত বক্তৃতা করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ আকবর হুসাইন।
সেমিনারে দেশের বিভিন্ন গবেষক তাদের গবেষণার মূল প্রবন্ধ উপস্থাপন ও আলোচনায় অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, গবেষকসহ মন্ত্রণালয়াধীন সংস্থাগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।