বাসস ক্রীড়া-১৮ : গ্রিনিজ-হেইঞ্জকে টপকালেন রোহিত-ধাওয়ান

263

বাসস ক্রীড়া-১৮
ক্রিকেট-বিশ্বকাপ-ভারত-অস্ট্রেলিয়া
গ্রিনিজ-হেইঞ্জকে টপকালেন রোহিত-ধাওয়ান
ঢাকা, ১০ জুন, ২০১৯ (বাসস) : অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ম্যাচে জুটিবদ্ধ রানে ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইঞ্জ জুটিকে টপকে গেলেন ভারতের রোহিত শর্মা ও শিখর ধাওয়ান জুটি। রোববার ওভালে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট বিশ্বকাপের এরকম কিছু উল্লেখযোগ্য তথ্য নিচে দেয়া হল।
১২৭৩-রান সংগ্রহের মাধ্যমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওডিআই ম্যাচে জুটিবদ্ধ রানে ওয়েস্ট ইন্ডিজের গ্রিনিজ- হেইঞ্জ জুটিকে টপকে গেছেন ভারতের রোহিত শর্মা ও শিখর ধাওয়ান জুটি। এর আগে ২৯ ইনিংস থেকে ১১৫২ রান করেছিলেন ক্যারিবীয় জুটি। রোহিত-ধাওয়ান জুটির ১২৭৩ রান এসেছে ২২টি ইনিংস থেকে।
৬- অস্ট্রেলিয়ার বিপক্ষে রোহিত-ধাওয়ান জুটির সেঞ্চুরি সংখ্যা। তাদের পরবর্তী অবস্থানে রয়েছে চারটি সেঞ্চুরি। এ তালিকায় থাকা জুটি তিনটি হচ্ছে গ্রিনিজ-ভিভ রিচার্ডস, ভিভিএস লক্ষন-শচিন টেন্ডুলকার এবং আজিঙ্কা রাহানে-রোহিত জুটি।
৩-অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৯টি বিশ্বকাপ ম্যাচে ওপেনিং উইকেটে রোহিত-ধাওয়ান জুটির সেঞ্চুরি। অপর দুই জুটি হচ্ছে গ্রাহাম গুচ-ইয়ান বোথাম জুটি (১৯৯২) ও এবিডি ভিলিয়ার্স-গ্রায়েম স্মিথ জুটি (২০০৭)।
১৬-ওয়ানডে ক্রিকেটে ধাওয়ান ও রোহিতের জুটিবদ্ধ সেঞ্চুরি সংখ্যা। ওপেনিং জুটিতে শুধুমাত্র টেন্ডুলকার-সৌরভ গাঙ্গুলি জুটি তাদের চেয়ে বেশী ২১টি সেঞ্চুরি করেছেন। মথ্য্ ুহেইডেন-এডাম গিলক্রিস্ট জুটিরও সেঞ্চুরি রান ১৬টি। যে কোন পর্যায়ের জুটিবদ্ধ শত রানের তালিকায় সার্বাধিক ২৬টি করেছে টেন্ডুলকার-গাঙ্গুলি জুটি, ২০ টি শতকে আছে তিলকরতেœ দিলশান-কুমার সাঙ্গাকারা জুটি।
১৩-রোহিত-ধাওয়ান জুটির সেঞ্চুরি রানে জয় পেয়েছে দল। শুধু মাত্র দুটি ম্যাচে এই জুটি ১০০ রান পার করার পরও ভারত জয়লাভে ব্যর্থ হয়। ওই দুই ম্যাচের একটি অনুষ্ঠিত হয়েছিল ওভালে। যেখানে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে শ্রীলংকার কাছে হেরেছিল ভারত। আনুমানিক দুই বছর আগে অনুষ্ঠিত ম্যাচে এই জুটি সংগ্রহ করেছিল ১৩৭ রান। চলতি বছরের শুরুতে ভারতের মোহালিতে অনুষ্ঠিত ম্যাচে এই ওপেনিং জুটি ১৯৩ রানের পুঁজি দাঁড় করার পরও হেরে গিয়েছিল স্বাগতিকরা।
৩৭-ইনিংসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০০ রানে পৌঁছেছে রোহিত। যে কোন প্রতিপক্ষের সঙ্গে এত কম ইনিংসে কোন ব্যাটসম্যানই ২০০০ রানে পৌঁছাতে পারেনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই মাইলফলক পেরুতে ৪০ ইনিংস খেলতে হয়েছিল শচিন টেন্ডুলকারের। আর শ্রীলংকার বিপক্ষে কোহলীর লেগেছে ৪৪ ইনিংস।
৪-অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে রোহিত ২০০০ প্লাস রান সংগ্রহ করেছেন। এই তালিকায় বাকী ব্যাটসম্যানরা হলেন টেন্ডুলকার, হেইঞ্জ ও রিচার্ডস। এদের মধ্যে ৬১.৭২ গড়ে সেরা অবস্থানে রয়েছেন রোহিত শর্মা।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/২০৩৫/-স্বব