নাটোরে কৃষি শুমারী সফল করতে অবহিতকরণ সভা

204

নাটোর, ১০ জুন, ২০১৯ (বাসস) : উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে চলমান কৃষি শুমারী সফল করতে নাটোরে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভা প্রধানের দায়িত্ব পালন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।
সভায় জানানো হয়, দেশের অর্থনীতি তথা সমগ্র দেশের আয়ের মূল চালিকা শক্তি হচ্ছে কৃষি। জিডিপি’তে বর্তমানে বৃহত্তর কৃষির সমন্বিত অবদান শতকরা ১৩.৩১ ভাগ এবং মোট শ্রমশক্তির শতকরা ৪০ ভাগের বেশী কৃষিতে নিয়োজিত। কৃষির উপর নির্ভর করে দেশের অর্থনৈতিক অগ্রগতি চলমান রয়েছে। এ কারণে জাতীয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে কৃষি খাতের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সভায় বক্তারা সংগৃহীত তথ্য নির্ভূল করার উপর গুরুত্ব আরোপ করে বলেন, এ লক্ষ্যে মনিটরিং কাজ জোরদার করতে হবে। কারণ নির্ভূল তথ্যেই সঠিক পরিকল্পনা প্রণয়ন সম্ভব।
শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগের সমন্বয়ে বাড়িতে বাড়িতে যেয়ে জেলার কৃষি শুমারী কার্যক্রম সম্পন্ন করতে এক হাজার ৮৫৮ জন তথ্য সংগ্রহকারী এবং ৩১১ জন সুপারভাইজার কাজ করছেন। গতকাল রোববার থেকে শুরু হওয়া কৃষি শুমারী আগামী ২০ জুন পর্যন্ত চলবে। এরআগে তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের তিনদিনের প্রশিক্ষণ আয়োজন করে জেলা পরিসংখ্যান অফিস।
অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল ইসলাম, জেলা পরিসংখ্যান অফিসের উপ পরিচালক দিলীপ কুমার. জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ বেলাল হোসেন, নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন ও সাবেক সাধারণ সম্পাদক ফারাজী আহম্মদ রফিক বাবন সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

image_printPrint