বাসস ক্রীড়া-৯ : বাজে বোলিং-ফিল্ডিং’কে দায়ী করলেন সাকিব

127

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-বাংলাদেশ-সাকিব
বাজে বোলিং-ফিল্ডিং’কে দায়ী করলেন সাকিব
কার্ডিফ, ৯ জুন ২০১৯ (বাসস) : চলতি বিশ্বকাপে গতকাল কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে ইংল্যান্ডের কাছে ১০৬ রানের বড় ব্যবধানে ম্যাচ হারে বাংলাদেশ ক্রিকেট দল। এবারের আসরে তিন ম্যাচে এটি দ্বিতীয় হার টাইগারদের। ইংল্যান্ডের কাছে হারের জন্য বোলিং ও ফিল্ডিং’কে দায়ী করলেন বাংলাদেশের সেরা পারফরমার সাকিব আল হাসান। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব এ কথা বলেন।
ম্যাচে বল হাতে উইকেটশূন্য থাকলেও ব্যাট হাতে ১২১ রানের নান্দনিক ইনিংস খেলেন সাকিব। তার মত বড় ইনিংস খেলতে পারেননি দলের কোন ব্যাটসম্যানই। তাই বড় ব্যবধানে ম্যাচ হার ছিলো বাংলাদেশের প্রাপ্য। কারন প্রথমে ব্যাট করে জেসন রয়ের ১২১ বলে ১৫৩ রানের সুবাদে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৮৬ রানের বড় সংগ্রহ পায় ইংল্যান্ড। পরবর্তীতে ২৮০ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।
তবে ম্যাচ হারের জন্য বোলিং-ফিল্ডিং’কে দায়ী করলেন সাকিব। এজন্য কন্ডিশন ও ‘বড়’ মাঠের সমস্যা ছিলো বলে জানান তিনি, ‘ফিল্ডিং নিয়ে আমাদের চিন্তা রয়েছে। বিশেষ করে এমন কন্ডিশনে। এমন কন্ডিশনে রান বেশি হয় সাধারণত। আমরা যখন সেরা সময়ে থাকি আমাদের ফিল্ডিং ভালো হয়। কিন্তু যখন সময় খারাপ থাকে ফিল্ডিং ভালো হয় না। আমাদের ফিল্ডাররা তাদের মতো অ্যাথলেট না। আপনি যদি বেন স্টোকস কিংবা অন্য কারও কথা চিন্তা করেন, স্বাভাবিক ভাবেই আমরা ওদের চেয়ে কিছুটা পিছিয়ে থাকব। মাঠের আয়তন ও কন্ডিশনের কারণে অনেক সময় অনেক কিছু ভিন্ন হয়ে যায়। ওভাল আসলে অনেক বড় মাঠ। সেখানে আমাদের স্পিনাররা একটু ঝুলিয়ে বোলিং করতে পারে এবং আরও বৈচিত্র্য আনতে পেরেছিলো। কিন্তু এখানে রক্ষণাত্মক বোলিং করার চিন্তা ছিলো আমাদের। কিন্তু এটি করাও কঠিন। তাই আমরা বাড়তি ফ্লাইট না দিয়ে পরীক্ষা-নিরীক্ষা না চালিয়ে যতটা সম্ভব রক্ষণাত্মক বোলিং করেছি।’
আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ থেকে বাংলাদেশের ব্যাটিং লাইন-আপে তিন নম্বরে ব্যাট করছেন সাকিব। চলতি বিশ্বকাপেরও শুরু থেকেই তিন নম্বরে ব্যাট হাতে নামছেন সাকিব। তিন ম্যাচের তিন ইনিংসেই কথা বলেছে সাকিবের ব্যাট। দু’টি হাফ-সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরি করেছেন তিনি। ৩ ম্যাচের ৩ ইনিংসে তার রান ২৬০। ব্যাটিং গড়- ৮৬ দশমিক ৬৬। টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রহকারী সাকিব।
তিন নম্বরে ব্যাট করার পেছনের রহস্যও জানালেন সাকিব। তিনি বলেন, ‘আসলে তিনে খেলতে গিয়ে আমার অনেককেই বুঝাতে হয়েছে। কারণ আমি জানতাম একটি বা দু’টি ম্যাচ ব্যর্থ হলে এবং রান করতে না পারলে আবার আমাকে নিচের দিকে পাঠিয়ে দেয়া হতো। আমি সেই চ্যালেঞ্জটি নিয়েছিলাম এবং এখন এই পজিশন উপভোগ করছি।’
বাসস/এএসজি/এএমটি/১৬৫৫/মোজা/স্বব