বাসস ক্রীড়া-৫ : বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে দিল তুরষ্ক

155

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইউরো বাছাই
বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে দিল তুরষ্ক
কোনিয়া (তুরষ্ক), ৯ জুন ২০১৯ (বাসস) : ঘরের মাঠে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে ইউরো ২০২০ বাছাইপর্বের ম্যাচে ২-০ গোলে পরাজিত করে অঘটন ঘটিয়েছে তুরষ্ক।
ম্যাচের ৩০ মিনিটে কান আয়হাসেনের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৪০ মিনিটে সেনগিজ আন্ডারের গোলে ব্যবধান দ্বিগুন করে তুরষ্ক। আর এতেই ফ্রান্সের বিপক্ষে দেশটির ফুটবলের ইতিহাসে প্রথমবারের মত জয় নিশ্চিত হয়।
গত বছর বিশ্বকাপের ফাইনালে খেলা নয়জনকে নিয়ে মূল একাদশ সাজিয়েছিলেন ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশ্যম। কিন্তু শুরু থেকেই নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয় এমবাপ্পে, গ্রিজম্যান, পগবারা। বিপরীতে হুগো লোরিসের কল্যাণে বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেছে তুরষ্ক।
ম্যাচ শেষে হতাশ দেশ্যম বলেছেন, ‘এটা আমাদের জন্য চরম একটি শিক্ষা। আশা করছি এর থেকে খুব দ্রুতই বেরিয়ে আসতে পারবো। তুরষ্ককে অভিনন্দন। তারা দারুণ খেলেছে। আমাদের এখন নিজেদের মূল জায়গায় ফিরে যেতে হবে। সামনের ম্যাচটা সম্পূর্ণ ভিন্ন। এই ধরনের ম্যাচ থেকে ইতিবাচক কিছুই নেবার থাকে না, এটাই সমস্যা। একটি দল যদি তাদের নিজেদের খেলা খেলতে থাকে এবং সেই ধরনের প্রতিপক্ষের বিপক্ষে আগ্রাসী হয়ে কিছু করা না যায় তাহলেই বিপদ। শীর্ষ পর্যায়ের ফুটবলে এমনটাই হবে, সব জায়গা, পরিবেশ বা আবহাওয়া সবসময়ই একরকম থাকবে না। সেখানে বিশ্ব চ্যাম্পিয়ন বলে কোন কথা নেই।’
এই জয়ে তিন পয়েন্ট এগিয়ে ফ্রান্সকে পিছনে ফেলে গ্রুপ-এইচ’র শীর্ষে উঠে এসেছে তুরষ্ক। তিন ম্যাচে শতভাগ জয় তুলে নিয়েছে সেনোল গানেসের দল।
মঙ্গলবার বাছাইপর্বে তুরষ্কের পরবর্তী প্রতিপক্ষ আইসল্যান্ড, অন্যদিকে ফ্রান্স লড়বে অপেক্ষাকৃত ছোট দল আনডোরার বিপক্ষে।
বাসস/নীহা/১৬০৫/মোজা/স্বব