বাসস ক্রীড়া-৪ : নিরাপত্তার অযুহাতে শ্রীলংকায় বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে যাচ্ছে না ম্যাকাও

138

বাসস ক্রীড়া-৪
ফুটবল-নিরাপত্তা
নিরাপত্তার অযুহাতে শ্রীলংকায় বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে যাচ্ছে না ম্যাকাও
হংকং, ৯ জুন ২০১৯ (বাসস) : মঙ্গলবার বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের ম্যাচ খেলতে শ্রীলংকা সফরে না যাবার সিদ্ধান্ত নিয়েছে ম্যাকাও। নিরাপত্তার অযুহাতে তাদের এই ম্যাচ বর্জনের সিদ্ধান্ত বলে নিশ্চিত করেছেন ম্যাকাও ফুটবল প্রধান। এপ্রিলে ইস্টার সানডেতে আত্মঘাতি বোমা হামলায় বিপুল সংখ্যক মানুষের হতাহতের ঘটনায় শ্রীলংকার নিরাপত্তা নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা এখনো চলছে।
চাইনিজ অধ্যুষিত ম্যাকাওয়ের বিশ্বকাপে এশিয়ান বাছাইপর্বের প্রথম রাউন্ডের দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে মঙ্গলবার শ্রীলংকায় যাবার কথা ছিল। কিন্তু এক বিবৃতিতে নিরাপত্তার বিষয়টিকে সামনে নিয়ে এসে ম্যাকাও ফুটবল এসোসিয়েশনের (এমএফএ) পক্ষ থেকে জানানো হয়েছে তারা শ্রীলংকায় দল পাঠাচ্ছে না।
এমএফএ’র পক্ষ থেকে জানানো হয়েছে তারা ইতোমধ্যেই ম্যাচটি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের জন্য ফিফা, এশিয়ান ফুটবল কনফেডারেশন ও শ্রীলংকান ফুটবল কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছে। কিন্তু এখনো তাদের অনুরোধের কোন জবাব তারা পায়নি। এ সম্পর্কে বিবৃতিতে বলা হয়েছে, ‘এমএফএ তাদের নিজস্ব খেলোয়াড়দের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ প্রাধান্য দিয়ে থাকে। শ্রীলংকা সফরে আমরা খেলোয়াড়দের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারছি না। সে কারণেই কোন ধরনের ঝুঁকি নেয়া সম্ভব নয়।’
ম্যাকাওয়ের এই সিদ্ধান্ত কিছুটা হলেও লংকান ক্রীড়াঙ্গনে বিরুপ প্রভাব ফেলবে। আন্তর্জাতিক বিভিন্ন ইভেন্ট আয়োজনে শ্রীলংকার দীর্ঘ ঐতিহ্য আছে।
গত বৃহস্পতিবার প্রথম লেগের ম্যাচে ফিলিপ ডুরাটের দ্বিতীয়ার্ধের গোলে ম্যাকাও নিজেদের মাঠে ১-০ গোলে জয়ী হয়েছিল।
বাসস/নীহা/১৬০০/মোজা/স্বব