বাসস ইউনিসেফ ফিচার-১ : চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা

356

বাসস ইউনিসেফ ফিচার-১
চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা
॥ মাহবুব আলম ॥
ঢকা, ১৫ জুন, ২০১৮ (বাসস) : জন্মের পর একটি শিশু আস্তে আস্তে বড় হয়, শুরু করে পড়াশোনা। যা শেষ করে তারা প্রবেশ করে পেশাগত জীবনে। যেখানে কেউ হয় বিসিএস ক্যাডার কিংবা বড় কোনো সংস্থার শীর্ষ কর্মকর্তা। বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করেন অনেকেই। আবার কেউবা হাল ধরেন বাপ-দাদার রেখে যাওয়া ব্যবসা-প্রতিষ্ঠানের। তাইতো বিশ্ববিদ্যালয় কিংবা সর্বোচ্চ পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির পরপরই শুরু হয় চাকরির জন্য পড়া মুখস্থের।
তবে এর ব্যতিক্রমও আছে। অনেক তরুণ-তরুণীই আজকাল চাকুরির পরিবর্তে ছুটছেন উদ্যোক্তা হওয়ার পেছনে। চাকরির পেছনে না ঘুরে প্রথম থেকেই নিজেরা কিছু করে কর্মসংস্থানের চেষ্টা করেছেন তারা। তারাই এখন সফল উদ্যোক্তা।
সম্প্রতি এমনই কয়েকজন উদ্যোক্তার তৈরি করা পণ্য নিয়ে আয়োজন করা হয় মেলার। ঈদ উপলক্ষে আয়োজিত ওই মেলায় শাড়ি, জামা, চুড়ি ছাড়াও ছিল জুতা, টুপি, জায়নামাজ, সুগন্ধি ও শিশুদের সালামি রাখার ব্যাগ। ছিল ঈদের সময় নানা পদের খাবারের সঙ্গে ব্যবহৃত হওয়া আচারের বাহারও।
রাজধানীর মিরপুরের ১০ নম্বর গোলচত্বরের কাছে বিলাস ভবন কমিউনিটি সেন্টারে বসে তিন দিনব্যাপী এ উদ্যোক্তা হাট। একদল শিক্ষিত তরুণ যারা চাকরির পেছনে না ঘুরে শুরু করেন অনলাইনে ব্যবসা; নিজেরাই হয়ে যান উদ্যোক্তা। হাটে ৩৫ জন উদ্যোক্তা অংশ নেন, যাদের ৩০ জনই নারী।
হাটের উদ্যোক্তা বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকভিত্তিক ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ গ্রুপ।
গত ৩১ মে থেকে ২ জুন পর্যন্ত হাট ঘুরে দেখা যায়, সাড়ে সাত ইঞ্চি থেকে সাড়ে নয় ইঞ্চি মাপের রুটি তৈরির জন্য কাঠের ম্যাজিক রুটি মেকার নিয়ে হাজির হয়েছেন উদ্যোক্তা জাহিদুল ইসলাম। আর টাঙ্গাইলের তাঁতিদের কাছ থেকে টাটকা শাড়ি এনে পসরা সাজিয়ে বসেন ইশরাত জাহান তাতিয়া। ফেসবুকে তার পেজের নাম ‘তাঁতি আর তাঁত’ ।
কারও স্টলে ছিলো ফরমালিন মুক্ত ফল, সবজি কিংবা সবুজ খাদ্য পণ্য থেকে ফরমালিন দূর করার বিভিন্ন সামগ্রী।
‘চাকরি খুঁজব না চাকরি দেব’ গ্রুপের মডারেটর এবং হাটের আহ্বায়ক আমিনুল ইসলাম জানান, এ গ্রুপের সদস্য ৮০ হাজারের বেশি। এরমধ্যে যারা উদ্যোক্তা তাদের বেশির ভাগেরই ব্যবসা ফেসবুকে বা অনলাইনে। বেশির ভাগেরই কোনো শোরুম নেই।
তিনি জানান, বিভিন্ন সময় হাটের আয়োজন করা হলেও এবারই প্রথমবারের মতো ঈদকে কেন্দ্র করে হাটের আয়োজনের উদ্যোগ নেয়া হয়।
গ্রুপটির মূল উদ্দেশ্য নতুন উদ্যোক্তাদের বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করা জানিয়ে আমিনুল ইসলাম বলেন, হাটে উদ্যোক্তারা বেচাকেনার চেয়েও ক্রেতাদের সঙ্গে যোগাযোগের বিষয়টিকে বেশি প্রাধান্য দিয়েছেন। এখান থেকেই অনেক উদ্যোক্তা বিভিন্ন অর্ডার নিয়ে বাড়ি ফিরেছেন।
মেলায় আসা উদ্যোক্তা আল মারুফ রাসেল জানান, তার পেজের নাম ক্রাফরি। তার স্টলে পাটের তৈরি সালামি পার্স পাওয়া যাচ্ছে।
ফেসবুকভিত্তিক ব্যবসা ‘স্বাক্ষরে’র উদ্যোক্তা নওরীন জাহান পড়াশোনা করেছেন চারুকলায়। প্রথমে চাকরি করলেও পরে নিজেই একটা কিছু করতে চাইতেন। তার ভাষায়, চারুকলায় এমএ পাস করলেও প্রথমে দেশালে চাকরি করি। কিন্তু ভালো লাগতো না। তবে চাকরি ছেড়ে দিলে আমার নিজের বলে আর কিছু থাকবে না, সেই চিন্তা থেকেই এই কাজটা করা। এখন যে কাজটা করছি, তা আমার নিজস্ব।’
নওরীন বলেন, নেপাল থেকে পাথর, পুঁতিসহ বিভিন্ন জিনিস এনে নিজেই গয়না বানাচ্ছি। পরিবারের লোকজনও সহযোগিতা করেছে। অর্ডারও বেশ ভালো পাই।
রোকেয়া পারভীন ২০১২ সালে থাইরয়েড ক্যানসারে আক্রান্ত হন। তখন বিছানায় থাকতে হয়েছে তাকে দীর্ঘদিন। চিকিৎসার পাশাপাশি শুয়ে শুয়ে চিন্তা করতেন কিছু একটা করার।
সুস্থ হয়ে পাটসহ বিভিন্ন পণ্য তৈরিসহ ব্যবসার বিভিন্ন দিক শেখার জন্য প্রশিক্ষণ নেন। বর্তমানে পাটের ফেলে দেওয়া আঁশ, প্লাস্টিকের ফেলে দেয়া পাইন, গামছা কাপড় দিয়ে তৈরি করছেন গয়না। ‘বৈচিত্র্য’ নামের তার এ ব্যবসার পাশাপাশি নিজস্ব বিউটি পারলার এবং বুটিক নিয়ে কাজ করছেন।
‘অ্যানেক্স লেদারে’র মোস্তফা দিপু চামড়া দিয়ে তৈরি করছেন জায়নামাজ, টুপি, ট্রলি ব্যাগসহ নানা পণ্য। এসব পণ্য মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে রপ্তানি করছেন। দিপুর ভাষায়, আমি এখন স্বচ্ছল। বেশ ভালো সাড়া পাচ্ছি।
চুইঝাল খুলনা অঞ্চলের একটি জনপ্রিয় খাবার। গরুর মাংসের সঙ্গে এটি রান্না করা হয়। চুইঝালসহ মাংসের বিভিন্ন আচার নিয়ে সম্ভার নিয়ে রয়েছে নারী উদ্যোক্তা রেজওয়ানা রশীদের ‘চুইঝাল ডটকম’। অনলাইনে অর্ডার করলে যা দেশের যে কোন প্রান্তে পৌঁছে দেয়া হচ্ছে।
সুতরাং এখন কেবল চাকুরির চিন্তা না স্বল্প পুঁজি আর কিছু প্রশিক্ষণ নিয়ে দেশের তরুণ সমাজ খুব সহজেই হতে পারে উদ্যোক্তা। এ জন্য দরকার উদ্যোগ, ধৈর্য্য ও সৃষ্টিশীল মানসিকতা।
বাসস/ মাআ/স্বব/আহো/১২০০/ওজি