বড় জয় দিয়ে নিজেদের মাঠে বিশ্বকাপ শুরু করলো রাশিয়া

117

মস্কো (রাশিয়া), ১৪ জুন, ২০১৮ (বাসস) : বড় জয় দিয়ে নিজেদের মাঠে বিশ্বকাপে যাত্রা শুরু করলো রাশিয়া। আজ ২১তম বিশ্বকাপের প্রথম ম্যাচে রাশিয়া ৫-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে সৌদি আরবকে। দলের পক্ষে ডেনিস চেরিশেভ ২টি, ইউরি গাজিন্সকাই-আরটেম দিজিউবা ও আলেক্সান্ডার গোলেভিন ১টি করে গোল করেন।
মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ৩০ মিনিটের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের পর বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখী হয় স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। নিজেদের মাঠের সুবিধা নিয়ে শুরু থেকেই সৌদি আরবকে চাপে রাখে রাশিয়া। ৪-২-৩-১ ফরম্যাটে দ্রুতই গোল আদায় করে নেয় স্বাগতিকরা।
১২ মিনিটে বাঁ-প্রান্ত দিয়ে গলোভিনের ক্রস থেকে হেডের সহায়তায় গোল করেন গাজিন্সকাই। রাশিয়ার জার্সি গায়ে সপ্তম ম্যাচে নিজের প্রথম গোল করেন ২৮ বছর বয়সী এই মিডফিল্ডার। প্রথম গোলের পর খেলোয়াড়দের উৎসাহ দিতে আরও বেশি জোড়ালো কন্ঠে চিৎকার করতে থাকেন রাশিয়ার ফুটবলপ্রেমিরা। এমন অবস্থায় বেশ কিছু মুহুর্মুহু আক্রমণ দিয়ে সৌদি আরবের মনোবল ভেঙ্গে দেন রাশিয়ার খেলোয়াড়রা।
প্রথমার্ধের খেলা শেষ হবার ২মিনিট আগে ব্যবধান দ্বিগুণ করেন চেরিশভ রোমান জবনিন বক্সের সামনে থেকে বাঁ-প্রান্ত দিয়ে বল যোগান দেন চেরিশভকে। সৌদি আরবের দুই ডিফেন্ডারকে পরাস্ত করে বাঁ পায়ের জোরালো শটে বলকে প্রতিপক্ষের জালে প্রবেশ করেন চেরিশভ। গাজিন্সকাই’র মত চেরিশভেরও এটি ছিলো রাশিয়ার হয়ে প্রথম গোল। জাতীয় দলের হয়ে ১১টি ম্যাচ খেলেছেন এই উইঙ্গার। এই গোলের মাধ্যমে ২-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় রাশিয়া।
দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার আরো বাড়িয়ে দেয় রাশিয়া। তাই নিজেদের ঘর সামলাতে ব্যস্ত হয়ে পড়ে তারা। তবে ৬৫ মিনিটে ম্যাচের সেরা সুযোগ পেয়েছিলো সৌদি আরব। কিন্তু সেটি কাজে লাগাতে পারেননি সৌদি আরবের স্ট্রাইকার মোহাম্মেদ আল-সালাবি।
তবে ৭১ মিনিটে গোল করে রাশিয়াকে ৩-০ গোলের লিড দেন দিজিউবা। ৩-০ গোলে এগিয়ে গিয়ে ম্যাচ জয়ের প্রহর গুণছিলো রাশিয়া। ম্যাচের নির্ধারিত সময়ও শেষ হয়ে ইনজুরি সময়ে চলছে ম্যাচ। ঠিক তখুনি ইনজুরি সময়ের প্রথম মিনিটে দিজিউবার যোগান দেয়া বলে হেডে গোল করেন চেরিশভ। ম্যাচে এটি তার দ্বিতীয় গোল ছিলো।
চেরিশভের গোলের রেশ কাটতে না কাটতে চতুর্থ মিনিটে ফ্রি-কিক থেকে ম্যাচে প্রথমবারের মত গোল করেন প্রথম গোলের যোগানদাতা গলোভিন। ফলে শেষ পর্যন্ত ৫-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া। বিশ্বকাপ আসরে নিজেদের ৬৩তম ম্যাচে ৩৯তম জয় পেল রাশিয়া।
‘এ’ গ্রুপের ম্যাচে আগামী ১৯ জুন মিশরের মুখোমুখী হবে রাশিয়া। পরের দিন, অর্থাৎ ২০ জুন উরুগুয়ের বিপক্ষে এবারের আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে সৌদি আরব।

image_printPrint