মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিলেন রাষ্ট্রপতি

366

ঢাকা, ৩০ মে ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ বিপুল সংখ্যক জাতীয় ও আন্তর্জাতিক নেতৃবৃন্দের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন।
ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শপথ বাক্য পাঠ করান।
সম্প্রতি অনুষ্ঠিত ভারতীয় লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) ব্যাপক বিজয় অর্জনের পর কোবিন্দ নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী নিযুক্ত করেন। মোদি আজ শপথের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন।
শপথ গ্রহণ অনুষ্ঠানে রাষ্ট্রপতির পতœী রাশিদা খানম ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক রাষ্ট্রপতির সঙ্গে রয়েছেন।
ভারতের এবং বিশেষ করে বাংলাদেশ, ভুটান, মিয়ানমার, নেপাল, শ্রীলংকা ও থাইল্যান্ডকে নিয়ে গঠিত বে আব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টোরাল টেকনিক্যাল এন্ড ইকোনোমিক কো-অপারেশন (বিমসটেক)-এর সদস্য রাষ্ট্রগুলোর অতিথিরা শপথ গ্রহণ অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।
অতিথিদের মধ্যে রয়েছেন, বেশ কয়েকটি প্রতিবেশী রাষ্ট্রের রাষ্ট্র ও সরকার প্রধানগণ, ভারতের প্রায় সব রাজ্যের মুখ্যমন্ত্রী এবং বিনোদন জগতের কয়েকজন প্রখ্যাত ব্যক্তিত্ব। এছাড়া গত এক বছরে পশ্চিমবঙ্গ রাজ্যে রাজনৈতিক সহিংসতায় নিহত বিজেপি কর্মীদের পরিবারের সদস্যরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন- শ্রীলংকার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা, মিয়ানমারের প্রেসিডেন্ট উ. উইন মিয়িন্ত, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জঘুনাথ, ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং ও কিরগিজ প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট সুরোনবে জীনবেকভ।
এছাড়া বিমসটেকের নেতৃত্বস্থানীয় সদস্য থাইল্যান্ডের কৃষিমন্ত্রী গ্রিসাদা বুনরাচ দেশটির প্রতিনিধিত্ব করেন।
শপথ অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি, তাঁর পতœী রাশিদা খানম ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রীয় নৈশভোজে যোগ দেয়ার কথা রয়েছে।

image_printPrint