ঈদ উপলক্ষে বেঙ্গল থেকে চিরায়ত গানের ছয় অ্যালবাম প্রকাশ

594

ঢাকা, ১৪ জুন ২০১৮ (বাসস ) : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বেঙ্গল ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে চিরায়ত বাংলা গানের ছয়টি নতুন অডিও অ্যালবাম।
অ্যালবামগুলোতে ভাওয়াইয়া, রাধা রমন, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত স্থান পেয়েছে। গানগুলোতে মিউজিকে সংযোজন করা হয়েছে নতুনধারার অনুষঙ্গ। যাতে শ্রোতারা গানের বাণীর সঙ্গে বাদ্যযন্ত্রের নতুত্বের ছোঁয়া উপভোগ করতে পারবেন।
বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে বাসসকে এই তথ্য জানানো হয়। প্রখ্যাত শিল্পী রথীন্দ্রনাথ রায়ের গাওয়া ভাওয়াইয়া গানের অ্যালবামটির শিরেনাম হচ্ছে ‘ ধরলা নদীর পারে’। এতে মোট দশটি গান রয়েছে। শিল্পী চন্দনা মজুমদারের গাওয়া রাধা রমনের গানের অ্যালবামটির শিরোনাম হচ্ছে ‘ প্রাণ বন্ধুর বিহনে ।’ এতে রাধা রমনের আটটি গান স্থান পেয়েছে। অন্যদিকে নতুন প্রজন্মের শিল্পী শিমু দে’র গাওয়া রবীন্দ্র সংগীতের অ্যালবামটির শিরোনাম হচ্ছে ‘ তোমায় আমায় মিলে ’। এতে রবীন্দ্রনাথের প্রেমের গান, প্রকৃতি ও দেশগান স্থান পেয়েছে। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গানের অ্যালবামটি হচ্ছে ‘ নয়নের সেই সাধ ’। এতে শিল্পী সুস্মিতা দেবনাথ শুচি ও মুহিত খান গেয়েছেন দশটি নজরুল গীতি। রবীন্দ্র সংগীতের অ্যালবাম ‘ আলোকমালার সাজে ’ কন্ঠ দিয়েছেন নতুন প্রজন্মের শিল্পী অভয়া দত্ত। এতে রবীন্দ্রনাথের দশটি গান রয়েছে। ‘ কাছে যবে ছিলে ’ শীর্ষক রবীন্দ্র সংগীতের অ্যালবামে দশটি গান গেয়েছেন শিল্পী শুক্লা পাল সেতু। এতে কবিগুরুর বর্ষা ও প্রেম বিষয়ে দশটি গান স্থান পেয়েছে।
অ্যালবামগুলোর সংগীত ও যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছেন প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়, হিমাদ্রী শেখর ও দুর্বাদল চট্টোপাধ্যায়।
অ্যালবামগুলো প্রকাশের বিষয়ে বেঙ্গল ফাউন্ডেশনের সংগীত বিভাগের উর্ধ্বতন ব্যবস্থাপক জাহিদুল হক বাসসকে জানান, বাংলা গানের চিরায়ত গানের অ্যালবাম সাধারণত: ঈদে অতীতে প্রকাশ পায়নি। বেঙ্গল ফাউন্ডেশন থেকে এই উদ্যোগটি নেয়ার ফলে আমাদের গানের জগতে এক নতুন চিন্তার প্রকাশ ঘটলো। তিনি বলেন,আমাদের বর্তমান প্রজন্মের শ্রোতারা যে সব গান সাধারণত: শোনার সুযোগ পান না, সেই সব গান এ সব অ্যালবামে উপভোগ করতে পারবেন।
তিনি জানান, শুদ্ধ সংগীতে যন্ত্রের ব্যবহারের আধিক্যে এবং এ সব গান বাণিজ্যকরণের ফলে শ্রোতারা অনেকটা বিরক্ত হয়ে উঠছেন। এ সব থেকে চিয়ারত গানকে মুক্ত করার মানসেই বেঙ্গল ঈদ উপলক্ষে শ্রোতাদের কাছে এই ছয়টি অ্যালবাম প্রকাশ করেছে। শ্রোতারা অ্যালবামগুলো উপভোগ করে অবশ্যই তাদের চাওয়াকে ফিরে পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
অ্যালবামগুলো ইতিমধ্যেই রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের অভিজাত বইয়ের দোকান ও সিডি বিক্রয়কেন্দ্রগুলোতে পাওয়া যাচ্ছে বলে সংস্থাটি থেকে জানানো হয়।