চট্টগ্রাম নগরীতে ছয়হাজার ৮৯৭ জনকে অনুদান প্রদান

310

চট্টগ্রাম, ২৯ মে ২০১৯ (বাসস) : দুইদিনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১১টি ওয়ার্ডের ৬ হাজার ৮৯৭ অসহায় ও দুস্থ ব্যক্তিকে চার কোটি ৮০ লাখ ৩২ হাজার একশ’ ১০ টাকা অনুদান দেয়া হয়েছে।
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় বাস্তবায়িত ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইইউপিসি)’ প্রকল্পের আর্থ-সামাজিক উন্নয়ন তহবিলের আওতায় এ অনুদান দেয়া হয়।
আজ বুধবার সকালে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরীর পাহাড়তলী বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে অনুষ্ঠিত দ্বিতীয় দফা তহবিল প্রদান অনুষ্ঠানে উপস্থিত থেকে নির্বাচিতদের রকেট একাউন্টে তহবিলের অর্থজমা নিশ্চিত করেন।
এ সময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘আর্থিক অনুদান পরিকল্পিতভাবে ব্যবহার করলে প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়ন হবে। এক্ষেত্রে উপকারভোগীদের সঞ্চয়ী হতে হবে। অনুদানের লভ্যাংশ খরচ করলে চলবে না।’
এদিন নগরীর ৭, ৮, ৯, ১৩ ও ২৬ নম্বর ওয়ার্ডের তিনহাজার ৬৩৮ জন দুঃস্থ ও অসহায় ব্যক্তি সরকারের আর্থ সামাজিক উন্নয়ন তহবিলের অনুদান পেয়েছেন। পাঁচ ওয়ার্ডে নির্বাচিতদের ২ কোটি ৫৯ লাখ ২৩ হাজার ৩০ টাকা প্রদান করা হয়েছে।
গতকাল মঙ্গলবার প্রথম দফায় নগরীর জমিয়তুল ফালহা মসজিদ প্রাঙ্গণে দক্ষিণ পাহাড়তলী, মোহরা, পূর্ব বাকলিয়া, পূর্ব মাদারবাড়ী, পাথরঘাটা, বক্সিরহাট ওয়ার্ডের ৩ হাজার ২শ ৫৯ জন উপকারভোগীকে ২ কোটি ২১ লাখ ৯ হাজার ৮০ টাকা প্রদান করা হয়।
প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের টাউন ম্যানেজার ড. সোহেল ইকবাল বাসসকে জানান, ‘প্রকল্পের নিবন্ধিত ৪৬ হাজার ২১১ জন প্রাথমিক সদস্য থেকে নিরপেক্ষ তথ্য-উপাত্ত সংগ্রহ করে অনুদান পাওয়ার যোগ্য সদস্যদের বাছাই করা হয়েছে। এর মধ্যে কর্মসংস্থানের জন্য শিক্ষানবিশ অনুদান পাচ্ছেন ৮৮১ জন, ঝরেপড়া ও বাল্যবিয়ে প্রতিরোধে শিক্ষা অনুদান পাবেন ৩ হাজার ৩৯৭ জন, ক্ষুদ্র ব্যবসার জন্য অনুদান পাবেন ৫ হাজার ১৪৪ জন।’