১১ হাজার ৭২৪ কোটি টাকার প্রণোদনা চায় পোশাক খাত

427

ঢাকা, ২৭ মে, ২০১৯ (বাসস) : পোশাক ব্যবসায়ীরা আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তৈরি পোশাক খাতের জন্য রফতানিতে ৫ শতাংশ নগদ সহায়তা প্রদানের অনুরোধ জানিয়েছে। যার পরিমাণ প্রায় ১১ হাজার ৭২৪ কোটি টাকা।
সোমবার রাজধানীর গুলশান আমারিতে পোশাক খাতের শিল্প-মালিকদের তিন সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ এবং বিটিএমএ আয়োজিত এক প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে ব্যবসায়ী নেতৃবৃন্দ এই দাবি জানান।
সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি রুবানা হক,বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন এবং বিকেএমইএ সহসভাপতি মুনসুর আহমেদ উপস্থিত ছিলেন।
বিজিএমইএ সভাপতি বলেন,তৈরি পোশাক খাত এখন সঙ্কটাপন্ন অবস্থায় রয়েছে। গত এক মাসে ২২টি কারখানা বন্ধ হয়েছে। যেখানে প্রায় সাড়ে ১০ হাজার শ্রমিক চাকরি হারিয়েছে।
তিনি বলেন,আমরা ক্লান্তিলগ্নে এসেছি। এখন সহায়তা না দিলে সমস্যায় পড়ব। তাই আগামী ৫ বছর রফতানিতে ৫ শতাংশ হারে নগদ সহায়তা দরকার। এটি পেলে আমরা ঘুরে দাঁড়াতে পারব।এটি দিলে ১৪ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে সরকারকে। তবে আমরা এখন যে সহায়তা পাই এটি বাদ দিলে ভর্তুকি দাঁড়াবে ১১ হাজার ৭২৪ কোটি টাকা।
ঋণ পুন:তফসিলিকরণের মেয়াদ দ্বিগুন করার দাবি জানিয়ে বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন,যেসব কারখানা ইচ্ছাকৃতভাবে খেলাপি নয়,তাদের উৎপাদন কাজে ফিরে যাওয়া এবং ব্যবসা সচল রাখার জন্য পুনঃতফসিলিকরণের মেয়াদ দ্বিগুণ করা উচিৎ।এতে কর্মসংস্থান বাড়বে,সর্বোপরি অর্থনীতি সুফল ভোগ করবে। এ জন্য বাজেটে বিশেষ বরাদ্দেরও দাবি জানান তিনি।