‘চায়না সেভেন’ লেবু চাষে সফল চুয়াডাঙ্গার আব্দুস সাত্তার

282

চুয়াডাঙ্গা, ২৭ মে, ২০১৯ (বাসস) : জেলায় চায়না-৭ লেবু চাষে সফল হয়েছেন জীবননগর উপজেলার নতুন তেঁতুলিয়া গ্রামের কৃষক আব্দুস সাত্তার।
সারা বছর লেবু দেয় চায়না সেভেন জাত। সরেজমিন দেখা যায়, প্রতিটি লেবু গাছে ফুল থেকে শুরু করে বিভিন্ন অকারের লেবু থোকায় থোকায় ঝুলছে। স্বাদ ও গন্ধ একেবারে দেশী কাগুজি লেবুর মত।
এই রমজান মাসে তার বাগানের রসেভরা এ লেবু স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে।বাজারে চাহিদাও ব্যাপক। মাত্র ১০ কাঠার বাগান থেকে প্রতি সপ্তাহে তিনি কয়েকহাজার টাকার লেবু বিক্রি করছেন বলে জানান।
আব্দুস সাত্তার জানান, তার ছেলে ঢাকা থেকে চায়না সেভেন লেবুর চারা সংগ্রহ করে তাকে দেন। তিনি জীবননগর বিজিবি ক্যাম্পের উত্তরপাশের দশকাঠা জমিতে আপেল কুলের বাগানের সাথে চায়না সেভেন লেবুর বাগান গড়ে তোলেন। মাত্র দুইবছর বয়সেই লেবু গাছে ফুল আসতে শুরু করে। ৩ বছরের মাথায় লেবুর ফলন পেতে শুরু করেন।
তিনি জানান, সারা বছরই চায়না সেভেন গাছে ফুল ও ফল ধরে থাকে। প্রতিটি লেবুর আকৃত্তি লম্বায় দেড় থেকে ২ ইঞ্চি। রঙে অত্যান্ত আকর্ষণীয় ও রসে ভরপুর।
আব্দুস সাত্তার জানান, বাগান থেকেই ২৪ টাকা হালি দরে পাইকারী বিক্রি হয়ে যাচ্ছে এ লেবু। প্রতিসপ্তাহে গড়ে ৭ হাজার টাকার লেবু বিক্রি হয়। তিনি জানান, চাহিদার কথা বিবেচনা করে এবছর লেবুর বাগান আরও বৃদ্ধি করবেন।

image_printPrint