পিরোজপুরে এবার ৩৩ হাজার চারা রোপণ করা হবে

143

পিরোজপুর, ২৭ মে, ২০১৯ (বাসস) : জেলায় চলতি অর্থবছরে ৩৩ হাজার ২ শত ৮৮টি বিভিন্ন জাতের চারা রোপণ করা হবে। এ নিয়ে চারবছরে এ জেলায় চারা রোপণের সংখ্যা প্রায় আড়াইলাখে পৌঁছাবে।
দেশের ‘উপকূলীয় পাঁচ জেলায় বনায়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় এবার এ জেলার ৫ উপজেলায় ৩৩ হাজার ২ শ’ ৮৮ টি চারা রোপণ করার প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সামাজিক বন বিভাগের পিরোজপুর কার্যালয় সূত্রে জানা যায়, ২০১৫-১৬ অর্থবছর থেকে বাস্তবায়ন শুরু হওয়া ‘উপকূলীয় পাঁচ জেলায় বনায়ন’ শীর্ষক প্রকল্পটির আওতায় জেলার সদর, কাউখালী, ভান্ডারিয়া, মঠবাড়িয়া এবং ইন্দুরকানী উপজেলায় বিভিন্ন গাছের চারা রোপণ করা হচ্ছে।
পিরোজপুরে সামাজিক বন বিভাগের সহকারী বন সংরক্ষক মো. শফিকুল ইসলাম বলেন, বৃক্ষ রোপণের ফলে বৃক্ষ আচ্ছাদনের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় তা ইতিবাচক ভূমিকা রাখছে।
তিনি জানান, চলতি বছর পিরোজপুরে দুই হাজার ২৪০টি সুপারি, আটহাজারটি নারিকেল, ১২ হাজার ৫৬০ টি বনজ ও ফলদ, চার হাজারটি খেজুর, পাঁচ হাজার ৪৮৮টি তাল এবং এক হাজারটি শোভা বর্ধনকারী কৃষ্ণচুড়া, সোনালু, ঝাউ, কামিনী চারা রোপণ করা হবে।