বাসস দেশ-২৮ : হিজড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে : সমাজকল্যাণ মন্ত্রী

310

বাসস দেশ-২৮
এসডিজি-মতবিনিময়
হিজড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে : সমাজকল্যাণ মন্ত্রী
ঢাকা, ২৬ মে, ২০১৯ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, হিজড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। অবহেলিত ও অনগ্রসর জনগোষ্ঠী হিজড়া সম্প্রদায় সমাজের বৈষম্যমূলক আচরণের শিকার হয়। আজ ঢাকায় জাতীয় মানবাধিকার কমিশন কার্যালয়ে এসডিজি বাস্তবায়নে অন্তর্ভুক্তিমূলক সমাজের গুরুত্ব শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, হিজড়া জনগোষ্ঠীর পারিবারিক, আর্থ সামাজিক, শিক্ষা ব্যবস্থা, বাসস্থান, স্বাস্থ্যগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করে তাদেরকে সমাজের মূল ধারায় আনা হচ্ছে। সরকারের গৃহীত কর্মসুচীর বাস্তবায়ন হলে হিজড়া জনগোষ্ঠী পিছিয়ে থাকবে না। বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সেলিমা আহমেদ এম পি ও নির্বাচন কমিশন সচিব মো. হেলালুদ্দিন আহমেদ।
নুরুজ্জামান আহমেদ বলেন, সমাজের সকল অনগ্রসর জনগোষ্ঠীর কল্যাণকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্রাধিকার দিয়েছেন। সরকার হিজড়া জনগোষ্ঠীর কল্যাণে স্কুলগামী হিজড়া শিক্ষার্থীদের প্রাথমিক স্তরে মাসিক ৭০০ টাকা, মাধ্যমিক স্তরে মাসিক ৮০০ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে মাসিক ১০০০ টাকা এবং উচ্চতর স্তরে মাসিক ১২০০ টাকা করে উপবৃত্তি প্রদান করছে। পঞ্চাশ বা তর্দ্ধ্বু বয়সের অক্ষম ও অস্বছল হিজড়াদের মাসিক ৬০০ টাকা করে ভাতা প্রদান করছে। হিজড়া জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধনমূলক কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদের সমাজের মূল ধারায় আনতে ৫০ দিনের বৃত্তিমূলক প্রশিক্ষণ শেষে ১০,০০০ টাকা করে প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। তাদের প্রশিক্ষণের মেয়াদকাল ৫০ দিন থেকে ৬ মাসে উন্নীত করা হচ্ছে। এছাড়া পৃথক আবাসনের ব্যবস্থা, সম্পত্তির অধিকার প্রতিষ্ঠসহ সকল মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে আইন ও বিধি প্রণয়ন, ডাটাবেজ তৈরি, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সৃষ্টিা, উচ্চ শিক্ষা গ্রহণে উৎসাহিত করার লক্ষ্যে এককালীন আর্থিক অনুদানের ব্যবস্থা করা ও হিজড়া জনগোষ্ঠীর বিষয়ে সকলের অনুকূল দৃষ্টিভঙ্গি রাখতে সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে।
বাসস/সবি/এমএআর/২০৫৫/কেএমকে