এসি মিলানকে হারিয়ে ইউরোপা লীগের কোয়ার্টারে আর্সেনাল

396

লন্ডন, ১৬ মার্চ, ২০১৮ (বাসস) : ড্যানি ওয়েলব্যাকের জোড়া গোলে ইউরোপা লীগের ফিরতি লেগে এসি মিলানকে ৩-১ ব্যবধানে পরাজিত করেছে ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনাল। এই জয়ে দুই লেগে মিলিয়ে ৫-১ ব্যবধানে এগিয়ে থেকে লীগের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা।
সানসিরোতে অনুষ্ঠিত প্রথম লেগে ২-০ গোলে এগিয়ে থেকে টুর্নামেন্টের শেষ আটে এক পা দিয়ে রেখেছিল গানাররা। বৃহস্পতিাবার রাতে লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে ফিরতি লেগে সফরকারী সিরি এ লীগের জায়ান্টদের ৩-১ গোলে হারায় প্রিমিয়ার লীগে ধুকতে থাকা ক্লাবটি।
শুরুতে পিছিয়ে পড়ার পরও দারুণ ধৈর্য্য শক্তির প্রকাশ ঘটিয়ে বড় ব্যবধানের জয়টি নিশ্চিত করে আর্সেনাল। ম্যাচের ৩৫তম মিনিটে হাকান চালহানগলুর গোলে এগিয়ে যায় এসি মিলান (০-১)। তবে চার মিনিট পরেই পেনাল্টি থেকে গোল করে স্বাগতিকদের সমতায় ফিরিয়ে আনেন ওয়েলব্যাক। বক্সে রিকার্ডো রড্রিগুয়েজের ফাউলের কারণে পেনাল্টি পায় গানাররা (১-১)। ২০১৪ সালের অক্টোবরে গ্যালাতাসারের বিপক্ষে হ্যাট্রিকের পর ইউরো কোন আসরে এই প্রথম গোলের দেখা পেয়েছেন ইংল্যান্ড জাতীয় দলে ডাক পাওয়া এই স্ট্রাইকার।
ম্যাচের ৭১তম মিনিটে গ্রানিট জাকার দূরপাল্লার শটে এগিয়ে যায় আর্সেনাল (২-১)। ৮৬তম মিনিটে ইংলিশ ফরোয়ার্ড ওয়েলব্যাকের দর্শনীয় হেডে পাওয়া দ্বিতীয় গোলে জয় নিশ্চিত করে প্রিমিয়ার লীগে ধুকতে থাকা আর্সেনাল (৩-১)।
বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত ইউরোপা লীগের শেষ ষোল’র অন্য ম্যাচে ফার্নান্দো তোরেসের জোড়া গোলে লোকোমোটিভ মস্কোকে ৫-১ গোলে হারিয়ে দুই লেগে ৮-১ গোলে এগিয়ে থেকে শেষ আটে জায়গা নিশ্চিত করে স্প্যানিশ জায়ান্ট অ্যাটলেটিকো মাদ্রিদ। দিয়েগো সিমিওনের দলের হয়ে বাকী গোল তিনটি করেছেন এ্যাঞ্জেল কোরেয়া, সাউল ও এ্যান্টনিও গ্রিজম্যান।
এদিকে জার্মান জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ডকে পেছনে ফেলে পোল্যান্ডের প্রথম দল হিসেবে ইউরোপা লীগের শেষ আটে জায়গা করে নিয়েছে সলজবার্গ। প্রথম লেগে বরুশিয়ার মাঠে ১-২ গোলের ব্যবধানে এগিয়ে থাকা ক্লাবটি গতকাল নিজেদের মাঠে সফরকারী দলের সঙ্গে গোল শূন্য ড্র করে। ফলে ২-১ ব্যবধানেই এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে পোল্যান্ডের ক্লাবটি।
একই রাতে ডায়নামো কিয়েভকে ০-২ গোলে হারিয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে থেকে ল্যাৎসিও, জেনিতের সঙ্গে ১-১ গোলে ড্র করে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে আরবি লিপজিগ, অ্যাথলেটিক ক্লাবকে ১-২ গোলে হারিয়ে ৫-২ ব্যবধানে এগিয়ে থেকে অলিম্পিয়াকো মার্সেই এবং ভিক্টোরিয়া প্লাজেনের কাছে ২-১ গোলে হারার পরও দুই লেগে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে স্পোর্টিং সিপি।