বাজিস-৮ : রংপুরের পীরগঞ্জে আখিরা নদীর খনন কাজ চলছে

531

বাজিস-৮
পীরগঞ্জ- নদী খনন
রংপুরের পীরগঞ্জে আখিরা নদীর খনন কাজ চলছে
পীরগঞ্জ (রংপুর), ২৫ মে, ২০১৯ (বাসস) : রংপুরের পীরগঞ্জ উপজেলার আখিরা নদীর কুমেদপুর-রসুলপুর থেকে পলাশবাড়ি-সাদুল্ল্যাপুরের সীমানা পর্যন্ত ৩৫ কিলোমিটারে খনন কাজ শুরু হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, এ খননে ১২মিটার দৈর্ঘ্য, ১২মিটার প্রস্থে, ৫ মিটার উচ্চতায় নদীর পাড়ে ঘাস, ফলজ, বনজ, ঔষুধি গাছের চারা লাগানো হবে।
পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম আজ শনিবার আখিরা নদীা খনন কাজ পরিদর্শন করেন। তিনি উপজেলার বালুয়াবন্দরের কফিলউদ্দিন ব্রীজ, কুমেদপুরের ত্রিমোহনি, ভেন্ডাবাড়ি, পৌরসভার বড়বিলা ও চতরাসহ বিভিন্নস্থানে সরেজমিন খনন কাজ পরিদর্শন করেন।
রংপুরে পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী হারুন অর রশিদ, নির্বাহি প্রকৌশলী মেহেদী হাসান, উপ-বিভাগীয় প্রকৌশলী মাহবুবার রহমান, সহকারী কমিশনার (ভূমি) সঞ্চয় কুমার মহন্ত এ সময় উপস্থিত ছিলেন।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, তিনটি প্যাকেজের আওতায়- ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সারা এন্টারপ্রাইজকে ১২ কিলোমিটার খননের জন্য ৩ কোটি ৭০ লাখ টাকা, মেসার্স রাকিব ব্রাদার্সকে ১২ কিলোমিটার খননের জন্য ৩ কোটি ৭৭ লাখ এবং শহীদ ব্রাদার্সকে ১১ কিলোমিটার খননের জন্য ৩ কোটি ৪৪ লাখ টাকা বরাদ্দ করা হয়।
পরিদর্শনকালে অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডেলটা প্ল্যানের অংশ হিসেবে এ খনন কাজ। দেশের ৬৪ জেলার ছোট নদনদী ও খালে খননের উদ্যোগ নেয়া হয়েছে। এতে পানির প্রবাহ বৃদ্ধি পাবে এবং প্রাকৃতিক বৈচিত্র ফিরে আসবে।’
বাসস/সংবাদদাতা/২২০১/এমকে