ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও জয় চায় দক্ষিণ আফ্রিকা

171

ব্রিস্টল, ২৫ মে ২০১৯ (বাসস) : দ্বাদশ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচে আগামীকাল ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকাকে ৮৭ রানে হারায় প্রোটিয়ারা। তাই দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচেও জয় চায় দক্ষিণ আফ্রিকা। অপরদিকে, জয় দিয়ে প্রস্তুতি পর্ব শুরু করতে চায় প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ব্রিস্টলে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি।
প্রতিবারের মত এবার ফেভারিটের তকমাটা নেই দক্ষিণ আফ্রিকার গায়ে। ফেভারিটের তকমা থাকলে সেরা সাফল্যের স্বাদ নিতে পারে না প্রোটিয়ারা। এখন অবধি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সেরা অর্জন সেমিফাইনাল পর্যন্ত। তাই ‘চোকার’ শব্দটি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের সম্পৃক্ত হয়ে গেছে।
তবে আসন্ন বিশ্বকাপে ফেভারিটের তকমা বা কোন লক্ষ্য নিয়ে খেলতে চান না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। বিশ্বকাপকে নিয়ে এক সংবাদ সম্মেলনে ডু-প্লেসিস বলেন, ‘এবার আর কোন চাপ নিতে চাই না আমরা। বিশ্বকাপকে উপভোগ করতে চাই।’
গেল মার্চে সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকা। দেশের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করে প্রোটিয়ারা। ঐ সিরিজের পর গতকাল ২২ গজে খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। সেই শ্রীলংকার বিপক্ষে দাপট দেখিয়ে জয় তুলে নেয় প্রোটিয়ারা। টস হেরে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩৩৮ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ২৫১ রানে গুটিয়ে যায় শ্রীলংকা।
পক্ষান্তরে সাফল্যকে সাথে নিয়ে প্রস্তুতিমূলক ম্যাচ খেলতে নামতে পারছে না ওয়েস্ট ইন্ডিজ। আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজে রানার্স-আপ হয় তারা। বাংলাদেশের দুর্দান্ত পারফরমেন্সের সামনে ফাইনালে ৫ উইকেটে হার মানে ক্যারিবীয়রা। তবে ঐ টুর্নামেন্টে পূর্ণ শক্তির দল নিয়ে খেলতে নামতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ক্রিগ গেইল, আন্দ্রে রাসেল, নিকোলাস পুরানের মত খেলোয়াড়রা অংশ নেননি।
তবে প্রস্তুতিমূলক ম্যাচে পাওয়া যাচ্ছে গেইলদের। দলের সেরা খেলোয়াড়দের পেয়ে বিশ্বকাপের জন্য নিজেদের প্রস্তুতিটা ভালোভাবে সাড়তে চায় ওয়েস্ট ইন্ডিজ।