নজরুলের দেশপ্রেমের চেতনাকে লালন করুন : পররাষ্ট্রমন্ত্রী

82

সিলেট, ২৫ মে, ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি বর্তমান প্রেক্ষাপটে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে আরও অধ্যয়নের আহ্বান জানিয়েছেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ শনিবার সকালে সিলেট নগরীর রিকাবীবাজার পয়েন্টে কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে গিয়ে তিনি এই আহ্বান জানান।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বর্তমান সময়ের প্রেক্ষাপটে নজরুলকে নিয়ে আরও অধ্যয়ন করা প্রয়োজন। নজরুলের দেশপ্রেমের চেতনাকে লালন করুন এবং দেশের উন্নয়নে অংশীদার হোন।’
তিনি বলেন, নজরুল অনেক আগেই বলে গেছেন, বাঙালি যখন এক হয়ে যায়, তখন কোনো বাঁধাই তাদের দমিয়ে রাখতে পারে না। বাঙালি জাতি এখনও এক হয়ে কাজ করলে দেশের উন্নয়ন অগ্রগতি কেউ ব্যাহত করতে পারবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন অনুযায়ী অচিরেই বাংলাদেশ একটি সমৃদ্ধ দেশে পরিনত হবে।
এর আগে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।
জাতীয় নজরুল পরিষদ সিলেট শাখার আয়োজনে র‌্যালি শেষে কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, সম্মিলিত নাট্য পরিষদসহ বিভিন্ন সাংস্কৃতিক ও নাট্য সংগঠন।
নজরুল পরিষদের উদ্যোগে জুলাইয়ে দুই দিনব্যাপী নজরুল উৎসব অনুষ্ঠিত হবে বলে জানান আয়োজকরা।
এর আগে পররাষ্ট্রমন্ত্রী রিকাবীবাজারে অবস্থিত কবি নজরুল অডিটোরিয়ামে মা-শিশু, কিশোর-কিশোরী, প্রজনন স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম পর্যালোচনা ও মূল্যায়ন বিষয়ক বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
এসময় তিনি বলেন, ‘দেশের উন্নয়ন মানে সবার উন্নয়ন। এজন্য সরকার পরিবার পরিকল্পনা খাতে বেশী জোর দিয়েছে। এ খাতে বরাদ্দও আগের চেয়ে বাড়ানো হয়েছে।’
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেস ইউনিটের উদ্যোগে এ কর্মশালার বাস্তবায়ন করে বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয় সিলেট।
মন্ত্রী আরও বলেন, আমরা ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৩০ সালের টেকসই উন্নয়নের সকল লক্ষ্যমাত্রা অর্জন করতে চাই। ২০৪১ সালের মধ্যে আমরা স্বপ্নের সোনার বাংলা গড়তে চাই। এজন্য সোনার মানুষ তৈরী করতে হবে।
পরিবার পরিকল্পনা সিলেট বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) মো. কুতুব উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, স্থানীয় সরকার সিলেট বিভাগের পরিচালক (অতিরিক্ত সচিব) মতিউর রহমান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্ম সচিব মো. এনামুল হক এনা, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মো. আসলাম উদ্দিন।
সিলেট সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল মনসুর আসজাদ ও নবীগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রিয়াংকা পালের যৌথ পরিচালনায় আরও বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর সুনামগঞ্জের উপ-পরিচালক মোজাম্মেল হক, হবিগঞ্জের উপ-পরিচালক ডা. নাসিমা খানম ইভা, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির।

image_printPrint