১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে কর্মসূচি গ্রহণ

554

ঢাকা, ২৩ মে, ২০১৯ (বাসস) : আগামী ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
এসব কর্মসূচির মধ্যে রয়েছে- এদিন সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জমায়েত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন।
এরপর সকাল সাড়ে ১০টায় শোভাযাত্রা সহকারে টিএসসিতে গমন করা হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করবেন।
আজ বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন কমিটির এক প্রস্তুতি সভায় এসব কর্মসূচি গ্রহণ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।
সভায় এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসের প্রতিপাদ্য “গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ” নির্ধারণ করা হয়।
দিবসটি উপলক্ষে গৃহীত অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে, ১ জুলাই সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে “গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন ইংরেজি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।
এছাড়া এই দিবসে চারুকলা অনুষদের উদ্যোগে শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হবে। দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট, হল এবং ডাকসু’র উদ্যোগে আলোচনা সভাসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হবে।
সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়াম্যানগণ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, অফিস প্রধানগণ, ডাকসু’র নেতৃবৃন্দ ও বিভিন্ন সমিতির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।