ক্রয় সংক্রান্ত্র মন্ত্রিসভা উপ-কমিটির তিনটি সরকারি ক্রয় প্রস্তাব অনুমোদন

84

ঢাকা, ২২ মে, ২০১৯ (বাসস) : মন্ত্রিসভা সরকারি ক্রয় উপ-কমিটির আজ এক সভায় কুড়িগ্রামের ৬৪৫ মিটার দীর্ঘ সেতু নির্মাণসহ তিনটি বড় ধরনের ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে।
রাজধানীর শেরে বাংলা নগরস্থ জাতীয় অর্থনৈতিক পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ক্রয় উপ-কমিটির সভায় অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সভাপতিত্ব করেন।
সভায় কুড়িগ্রামের ভুরুঙ্গামারি-সোনাহাট স্থলবন্দর-মাদারগঞ্জ-ভিতরবন্দ-নাগেশ্বরী সড়কে ১৩৬ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ৬ কিলোমিটার দীর্ঘ এই সেতুটি নির্মাণ প্রকল্প প্রস্তাব অনুমোদিত হয়।
সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, সেতুটি নির্মিত হলে সোনাহাট স্থল বন্দরটির কার্যক্রম জোরদার এবং সেই সাথে এই এলাকাটি আরো উন্নত হবে।
মন্ত্রী বলেন, সভায় ১০৫ কোটি টাকা ব্যায়ে পাবনার বেড়া উপজেলায় ৩ দশমিক ৭৭ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। কেন্দ্রটি মোস্তফা মটরস লিমিটেড ও সোলার ল্যান্ড ইলেকট্রিক্স এন্ড টেকনোলজি কোম্পানি লিমিটেড যৌথভাবে স্থাপন করবে।
সরকার বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ ৮ টাকা ৫৯ পয়সা হিসাবে ক্রয় করবে। কেন্দ্রটি ২০ বছর নিরবচ্ছিন্নভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করবে। বিদ্যুৎ সরবরাহ না করতে পারলে সরকার সংস্থাকে কোন অর্থ প্রদান করবে না।
খাদ্য মন্ত্রণালয়ের জন্য বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি) থেকে ৫৪ কোটি টাকা ব্যয়ে ত্রিশ কেজি ধারণ ক্ষমতাসম্পন্ন এক কোটি চটের বস্তা ক্রয়ের প্রস্তাব অনুমোদিত হয়েছে।

image_printPrint