হালুয়াঘাট ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক একাডেমির উদ্বোধন

221

ঢাকা , ২২ মে, ২০১৯ (বাসস): ময়মনসিংহে ‘ হালুয়াঘাট ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি ’ উদ্বোধন করা হয়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে বাসসকে এই তথ্য জানিয়ে বলা হয়, ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই একাডেমিতে ৩০০ আসনের একটি মুক্ত মিলনায়তন এবং একটি প্রশিক্ষণ ভবন নির্মাণ করা হয়েছে। প্রশিক্ষণ ভবনে সারাবছরব্যাপী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি কর্মীদের সংগীত, নৃত্য, আবৃত্তি, নাটকসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়ার সুযোগ সৃষ্টি করা হয়েছে।
শিল্পকলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয় , গতকাল হালুয়াঘাটে এই একাডেমি উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। তিনি তার ভাষণে বলেন , বর্তমান সরকার দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের সংস্কৃতিকর্মকে প্রচার ও সংরক্ষণের জন্য যে প্রকল্প গ্রহণ করেছে, তারই অংশ হিসেবে এই একাডেমি উদ্বোধন করা হলো।
উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী বলেন , সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে ২০১৩ সালে এই একাডেমির নির্মাণ কাজ শুরু হয়। ১০ কোটি টাকা ব্যয় হয়েছে এই একাডেমি নির্মাণে। এই অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের দীর্ঘদিনের আকাক্সক্ষা বাস্তবায়িত হলো একাডেমি উদ্বোধনের মধ্যদিয়ে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ময়মনসিংহ জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস। অনুষ্ঠানের শুরুতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিল্পীরা নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠানে কয়েকশত সংস্কৃতিকর্মী, নাট্যকার, শিল্পী, লেখক ও সমাজের বিভিন্ন শেণিপেশার লোকজন উপস্থিত ছিলেন।

image_printPrint