বাসস দেশ-৩০ : দক্ষতা ও সচেতনতার জন্য দেশব্যাপী সেমিনারের আয়োজন করা হবে

354

বাসস দেশ-৩০
প্রবাসী কল্যাণ-সেমিনার
দক্ষতা ও সচেতনতার জন্য দেশব্যাপী সেমিনারের আয়োজন করা হবে
ঢাকা, ২১ মে, ২০১৯ (বাসস) : দক্ষতা ও সচেতনতার জন্য দেশব্যাপী সেমিনার করবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।
বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়া নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল ও দায়িত্বশীল করার লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে দেশব্যাপী সচেতনতামূলক এই সেমিনারের আয়োজন করা হবে। ইতোমধ্যে হবিগঞ্জ, মেহেরপুর, নড়াইল, রংপুর ও বগুড়া জেলায় অনুষ্ঠিত হয়েছে। পর্যায়ক্রমে আগামী জুন মাসের মধ্যে দেশের ৬৪ জেলায় এবং পরে ৪৯২টি উপজেলায় এই সেমিনারের আয়োজন করা হবে।
প্রধানমন্ত্রীর নির্বাচনি ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে গড়ে ১ হাজার দক্ষ যুবক ও যুব মহিলা কর্মী বিদেশে পাঠানোসহ নিরাপদ, সুষ্ঠু, নিয়মিত ও দায়িত্বশীল শ্রম অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এই সেমিনারের আয়োজন করছে। বিদেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে যারা যাবেন, তারা যেন চাকরি ও বেতনসহ অন্যান্য সুযোগ-সুবিধাগুলো সম্পর্কে অবগত থাকেন। সামাজিক সচেতনতা তৈরি করাই এসব সেমিনারের লক্ষ্য। বিশেষ করে না জেনেশুনে কেউ যেন অজানা গন্তব্যে বিদেশে পা না বাড়ায় এ বিষয়ে সচেতন করার লক্ষ্যে এ সেমিনারের আয়োজন করা হবে।
বিদেশ গমনেচ্ছুরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন সংস্থা টিটিসি, আইএমটি ও ডিইএমও এর সেবাসমূহ সম্পর্কে অবগত করা এবং কম খরচে ও নিরাপদে অভিবাসনের জন্য প্রকৃত কর্মপ্রত্যাশীদের সার্বিকভাবে সহায়তার সংস্কৃতি বিকশিত করা এবং উপজেলা নির্বাহী অফিসার, জনপ্রতিনিধি এবং সর্বসাধারণকে সম্পৃক্ত করে হয়রানিমুক্ত বৈদেশিক কর্মসংস্থানের জন্য যে সকল প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন একান্ত প্রয়োজন তা সেমিনারে গুরুত্বসহ আলোচনা করা হচ্ছে।
বাসস/সবি/এমএআর/১৯২০/কেজিএ