রিয়াল মাদ্রিদের কোচ হলেন লোপেতেগুই

52
image_printPrint

মাদ্রিদ, ১৩ জুন ২০১৮ (বাসস/এএফপি) : স্প্যানিশ ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব পেলেন স্পেন জাতীয় দলের জুলেন লোপেতেগুই। তিন বছরের জন্য রিয়ালের কোচের দায়িত্ব নিলেন তিনি।
টানা তিন বছর রিয়ালকে চ্যাম্পিয়ন লিগের শিরোপার স্বাদ দিয়ে গত মাসে রিয়ালের কোচের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান ফ্রান্সের জিনেদিন জিদান।
২০১৬ সালের জুলাইয়ে স্প্যানিশ জাতীয় দলের কোচের দায়িত্ব নেয়ার আগে দু’বছর পোর্তোর বস হিসেবে ছিলেন লোপেতেগুই।
আগামীকাল থেকে শুরু হওয়া বিশ্বকাপ ফুটবল শেষেই রিয়ালের দায়িত্ব গ্রহণ করবেন ৫১ বছর বয়সী লোপেতেগুই।
ক্লাব ফুটবল ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের হয়ে মাত্র একটি ম্যাচ খেলেন স্পেনের সাবেক গোলরক্ষক লোপেতেগুই। তবে লগরোনেসের হয়ে ১০৭টি ও রায়ো ভায়োকানোর হয়ে ১১২টি ম্যাচ খেলেন তিনি।
২০০৩ সালে স্পেন অনূর্ধ্ব-১৭ দলের সহকারী কোচের দায়িত্ব নিয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেন লোপেতেগুই। এরপর পোর্তোতে যাবার আগে স্পেনের অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলের দায়িত্বও পালন করেন তিনি।
সর্বশেষ স্প্যানিশ লিগে তৃতীয় স্থান পায় রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন বার্সেলোনার সাথে ১৭ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে ছিলো রিয়াল।
আগামী শুক্রবার রোনাল্ডোর পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে লোপেতেগুই’র স্পেন। তাই ক্লাব ফুটবলে দেখা হবার আগেই বিশ্বকাপের বড় মঞ্চে দেখা হয়ে যাচ্ছে লোপেতেগুই ও রোনাল্ডোর।
অবশ্য রিয়াল মাদ্রিদে নিজেদের ভবিষ্যত নিয়ে প্রশ্ন তুলে রেখেছেন দলের দুই সেরা তারকা রোনাল্ডো ও গ্যারেথ বেল। বিশ্বকাপের পরই রিয়ালে থাকার ব্যাপারে নিজেদের মতামত দিবেন এই দুই তারকা।