উৎপাদন থেকে বিপণন পর্যন্ত জনগণের স্বার্থসংরক্ষণ করতে হবে : রাষ্ট্রপতি

525

ঢাকা, ১৯ মে ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সাথে সঙ্গতি রেখে উৎপাদন থেকে শুরু করে বিপণন পর্যন্ত প্রতিটি পর্যায়ে জনগণের স্বার্থসংরক্ষণে সবাইকে সচেষ্ট থাকার আহবান জানিয়েছেন।
আগামীকাল ২০ মে ‘বিশ্ব মেট্রোলজি দিবস’ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘বিশ্ব মেট্রোলজি দিবস’ উদযাপিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
তিনি বলেন, ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে ১৭ জাতি কর্তৃক স্বাক্ষরিত পরিমাপ সম্পর্কিত ‘মিটার কনভেনশনকে স্মরণীয় করে রাখতে প্রতিবছর এদিনে বিশ্বব্যাপী মেট্রোলজি দিবস পালন করা হয়। ওজন ও পরিমাপ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএল এ বছর বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘আন্তর্জাতিক পরিমাপ পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম’।
তিনি বলেন, ২০১৮ সালে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত ওজন ও পরিমাপ বিষয়ক সম্মেলনে ওজনের একক কিলোগ্রাম, কারেন্টের একক অ্যাম্পিয়ার, তাপমাত্রার একক কেলভিন এবং রাসায়নিক পদার্থ পরিমাপের একক মোলের সংজ্ঞায় পরিবর্তন আনা হয়েছে। এ কারণে এ বছরের মেট্রোলজি দিবসের নির্ধারিত প্রতিপাদ্য বিশেষ গুরুত্ব বহন করে। ওজন ও পরিমাপের সকল ক্ষেত্রে এর সঠিকতা নিশ্চিতকরণ ও পরিমাপ বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
আবদুল হামিদ বলেন, শিল্পের বিকাশ, আন্তর্জাতিক বাণিজ্য, নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং তার ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্ব অপরিসীম। বিশেষ করে বিশ্ববাণিজ্যে বাংলাদেশের অংশীদারিত্ব ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। রপ্তানি পণ্যেও এসেছে বহুমাত্রিকতা। বিশ্ববাণিজ্যে নিজেদের অবস্থান সুসংহত করতে পণ্যের সঠিক পরিমাপ ও মান নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরি। এক্ষেত্রে বিএসটিআইসহ পণ্যের মান নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ভূমিকাও ক্রমশঃ সম্প্রসারিত হচ্ছে।