তরুণ প্রজন্মকে তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে ওঠার আহবান স্পিকারের

302

পীরগঞ্জ, ১৮ মে, ২০১৯ (বাসস) : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি তরুণ প্রজন্মকে তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে ওঠার আহবান জানিয়েছেন।
আজ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে প্রধানমন্ত্রীর কার্যালয় পরিচালিত সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তেব্য তিনি এই আহবান জানান।
উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র আবু সালেহ মো: তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মিলন মন্ডল এবং মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা আলম রিনা।
শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান বিশ্ব তথ্য প্রযুক্তি নির্ভর। তথ্য-প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে না পারলে ভবিষ্যৎ বিশ্বে টিকে থাকা অকল্পনীয়। এ কারণে আইসিটিতে প্রশিক্ষণ অত্যন্ত জরুরি।
স্পিকার বলেন, কারিগরি বা কর্মমুখী শিক্ষা হচ্ছে এমন এক ধরনের শিক্ষা যাতে শিক্ষার্থী তার জীবনের বাস্তব ক্ষেত্রে কোন একটি পেশা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে পারে। এ শিক্ষা গ্রহণের পর শিক্ষার্থীকে আর চাকরির জন্য অপেক্ষা করতে হয় না। সে নিজেই স্বাধীনভাবে কারিগরি বা কর্মমুখী পেশার মাধ্যমে জীবিকা নির্বাহ করতে পারে।
তিনি বলেন, তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বেকার যুবকদের তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ লাভের মাধ্যমে বেকারত্ব থেকে মুক্তির পথ দেখাবে। নতুন নতুন উদ্যোক্তা হয়ে আরও অনেক যুবককে কাজ করার সুযোগ তৈরি করে দিতে সক্ষম হবে।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মানবসম্পদ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। তরুণরা প্রশিক্ষণের সুযোগ পেলে নিজেদের কর্মসংস্থান নিজেরাই তৈরি করতে পারবে।
ড. শিরীন শারমিন বলেন, অর্থনৈতিক ও সামাজিক সকল সূচকে বাংলাদেশ এখন শক্ত ভিতের উপর অবস্থান করছে। বর্তমানে বাংলাদেশ ৮ দশমিক ১ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করছে। মাথাপিছু আয় বেড়ে হয়েছে ১৯০৯ মার্কিন ডলার। জনবান্ধব কর্মসূচি গ্রহণের ফলে দারিদ্রের হার ৪০ শতাংশ থেকে ২১ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে।

image_printPrint