বাসস দেশ-২০ : ভূমধ্যসাগরে নৌকাডুবি ॥ পাচারে জড়িত তিনজন গ্রেফতার

503

বাসস দেশ-২০
পাচার-গ্রেফতার
ভূমধ্যসাগরে নৌকাডুবি ॥ পাচারে জড়িত তিনজন গ্রেফতার
ঢাকা, ১৭ মে, ২০১৯ (বাসস) : ভূমধ্যসাগরে নৌকা ডুবিতে নিহত বাংলাদেশীদের পাচারের ঘটনায় জড়িত থাকার অভিযোগে তিন জনকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে।
র‌্যাব জানিয়েছে, গত ৯ মে অবৈধভাবে ইউরোপে গমনকালে ভূমধ্যসাগরের তিউনেশিয়া উপকূলে নৌকা ডুবিতে ৮৫ থেকে ৯০ জন নিহত বা নিখোঁজ হয়। এর মধ্যে ৩৯ জন ছিল বাংলাদেশী ।
এছাড়া মিশরসহ অন্যান্য দেশের নাগরিকও ছিল। লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলের কাছে নৌকাটি ডুবে যায়।
র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়, এ ঘটনার পর র‌্যাব ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারি বাড়ায়। এরই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত তিনটা থেকে আজ শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত র‌্যাব অভিযান চালায়। অভিযানে রাজধানীর আব্দুল্লাহপুর, খিলক্ষেত ও বিমানবন্দর এলাকা থেকে তিনজনকে গ্রেফতার করে র‌্যাব। এই তিনজন হলেন শরীয়তপুরের বাসিন্দা মো. আক্কাস মাতুব্বর (৩৯), সিলেটের বাসিন্দা এনামুল হক তালুকদার (৪৬) ও ব্রাহ্মণবাড়িয়ার মো. আবদুর রাজ্জাক ভূইয়া।
র‌্যাব জানায়, গ্রেফতারকৃত এনামুল ও আবদুর রাজ্জাক একটি সিন্ডিকেটের সদস্য। সিলেটের জিন্দাবাজারে এনামুল হকের ‘ইয়াহিয়া ওভারসিজ’ নামে একটি এজেন্সি আছে। তিনি ১০ থেকে ১২ বছর ধরে এভাবে মানব পাচার করে আসছেন। তাঁর প্রতিষ্ঠানের দালাল হিসেবে কাজ করেন আবদুর রাজ্জাক। আর আক্কাস মাতুব্বর ঢাকার একটি চক্রের হয়ে কাজ করেন। তিনিও মানব পাচারের দালাল।
র‌্যাব আরো জানায়, ভূমধ্যসাগরের নৌকাডুবির ঘটনায় নিখোঁজ ও নিহত ব্যক্তিদের বেশির ভাগ সিলেট, মাদারীপুর, শরীয়তপুর, কিশোরগঞ্জ ও নোয়াখালীর বাসিন্দা। তাঁরা কয়েকটি চক্রের মাধ্যমে অবৈধ পথে ইউরোপে যাওয়ার জন্য প্রতারণার শিকার হয়েছেন। এ ঘটনার পর ভুক্তভোগীদের পরিবারের লোকজন শরীয়তপুরের নড়িয়া ও সিলেটের বিশ্বনাথ থানায় দুটি মামলা করেছেন।
র‌্যাব জানায়, এ ধরনের অপরাধের সঙ্গে যুক্ত ব্যক্তিদের আইনের আওতায় আনা এবং তাঁদের মূলোৎপাটনের জন্য র‌্যাব সক্রিয় ভূমিকা পালন করছে। প্রতিষ্ঠার পর থেকে এযাবৎ র‌্যাব এসব চক্রের বিরুদ্ধে ২০৯টি অভিযান পরিচালনা করে। গ্রেফতার করে ৬০৯ জনকে। এছাড়া র‌্যাবের অভিযানে এ পর্যন্ত মানব পাচারের শিকার ৭০৪ জন পুরুষ ও ১১০ জন নারীকে উদ্ধার করা হয়েছে।
বাসস/সবি/এমএমবি/২১৫৫/জেহক