বাসস দেশ-১৮ : দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে নৌযানে ভ্রমণ না করার আহ্বান

368

বাসস দেশ-১৮
ঝুঁকি-নৌযান-পরামর্শ
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে নৌযানে ভ্রমণ না করার আহ্বান
ঢাকা, ১২ জুন, ২০১৮ (বাসস) : দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে নৌযানে ভ্রমণ না করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে।
নৌপরিবহন অধিদফতর আজ এক তথ্য বিবরণীতে সতর্কতা অবলম্বনের মাধ্যমে নৌপথে চলাচলকারী যাত্রী সাধারণের জান-মালের নিরাপত্তা বিধানকল্পে এই আহ্বান জানায়।
আসন্ন পবিত্র ঈদুলফিতর ও বর্ষা মৌসুমে নৌপথে চলাচলকারী যাত্রী সাধারণের জান-মালের নিরাপত্তা বিধানকল্পে এবং দুর্ঘটনামুক্ত ও নিরাপদ নৌ চলাচল নিশ্চিত করার লক্ষ্যে রাতের বেলায় সকল বালু ,মাটি, ইটসহ সকল পণ্যবাহী ট্রলার ও ড্রেজার এবং ইঞ্জিন চালিত নৌযান চলাচল বন্ধ রাখার জন্য আহ্বান জানান হয়।
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নৌপথে নির্ধারিত সংখ্যক যাত্রীসহ ও নির্ধারিত গ্রেডের মাস্টার এবং ড্রাইভার দ্বারা নৌযান পরিচালনা করার জন্য অনুরোধ জানানো হয়। এছাড়া দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করলে নৌযানের যাত্রা স্থগিত রাখার পরামর্শ দেয়া হয়।
সার্ভে সনদে উল্লিখিত যাত্রী সংখ্যার অতিরিক্ত যাত্রী ও ধারণ ক্ষমতার অতিরিক্ত মালামাল বহন পরিহার করার করার আহ্বান জানিয়ে আরো বলা হয়, পথিমধ্যে ঝড়ের আশংকা দেখা দিলে নৌযানকে নিরাপদ স্থানে সরিয়ে বা কিনারায় ভিড়িয়ে রাখার জন্য নির্দেশনা দেয়া হয়।
বৈধ কাগজপত্র বিহীন নৌযান পরিচালনা হতে বিরত থাকার পরামর্শ দিয়ে অতিরিক্ত যাত্রী হয়ে বা নৌযানের ছাদে যাত্রী হয়ে ভ্রমণ না করার জন্য আহ্বান জানান হয়।
বাসস/তবি/এমএআর/১৮১৫/-জেজেড