বাসস ক্রীড়া-৩ : বিশ্বকাপে ইংলিশ আবহাওয়া সম্পর্কে সচেতন গিবস

295

বাসস ক্রীড়া-৩
গিবস-ইংল্যান্ড
বিশ্বকাপে ইংলিশ আবহাওয়া সম্পর্কে সচেতন গিবস
কেপ টাউন, ১৭ মে, ২০১৯(বাসস) : দক্ষিণ আফ্রিকা কোচ ওটিস গিবসনের বিশ্বাস ইংল্যান্ড এন্ড ওয়েলসে বিশ্বকাপে আবহাওয়া একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
ওভালে ৩০ মে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হবে দ্বাদশ বিশ্বকাপ এবং দুই বার ইংলিশ দলের বোলিং কোচের দায়িত্ব পালন করা গিবসন বলেন, তিনি নিশ্চিত নন আগামী ছয় সপ্তাহ তার দলকে কি ধরনের কন্ডিশন মোকাবেলা করতে হবে।
সাংবাদিকদের গিবসন বলেন, ‘ইংল্যান্ড আকর্ষণীয় হতে পারে, এটা নির্ভর করছে আবহাওয়ার ওপর।’
‘আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী দুই মাসে কয়েক দফা গরম পড়তে পারে। সেটা হলে পিচ সম্ভবত খুব শুষ্ক হবে। স্বভাবতই ইংল্যান্ডে হাই স্কোরিং ম্যাচ হয়ে থাকে। সে ক্ষেত্রে আবহাওয়া একটা ভূমিকা পালন করবে। আমি মনে করি বিশ্বকাপের ফলাফল নির্ধারণে কন্ডিশনের একটা বড় ভূমিকা থাকবে।’
কেবল গিবসন নয় দক্ষিণ আফ্রিকা ব্যাকরুম স্টাফের সদস্য বোলিং কোচ ক্লদ হেন্ডারসন এবং ব্যাটিং কোচ ডেল বেনকেনস্টেইনেরও ইংল্যান্ডে ক্রিকেট সম্পর্কে বিশাল অভিজ্ঞতা রয়েছে।
গিবসন বলেন, ‘আমি দুইবার ইংল্যান্ড দলের সঙ্গে কাজ করেছি এবং এখনো ইংল্যান্ডে বসবাস করছি। ক্লদ দশ বছর লিচেস্টারে কাটিয়েছেন, বেনকেনস্টেইন ডারহামে দশ বছর খেলেছন। সুতরাং সেখানকার কন্ডিশন সম্পর্কে আমাদের জানা আছে।’
নিজ কন্ডিশনে ইংল্যান্ডই বিশ্বকাপ ফেবারিট বলে উল্লেখ করেন গিবসন।
তিনি বলেন, ‘তারা ফেবারিট নয়? কিছুক্ষণ আগে আমি ইংল্যান্ড বোলার জিমি এন্ডারসনের সঙ্গে কথা বলেছি। বলেছি বিশ্বকাপ জেতার জন্য তাদের ভয়ানক কিছু করা ঠিক হবেনা, যেটা দলের জন্য ভাল।’
প্রাথমিক দলে না থাকলেও ইংল্যান্ড চূড়ান্ত স্কোয়াডে বারবাডোজে জন্ম গ্রহণকারী জোফরা আর্চার থাকেবন বলে বিশ্বাস করেন গিবসন।
তিনি বলেন, ‘তারা একজন ভাল খেলোয়াড় পেতে যাচ্ছে। জোফরা আর্চার তাদের আক্রমণে নতুন কিছু যোগ করবে। সত্যি কথা বলতে- তাদের দলে জোফরাকে না রাখার কোন কারণ আমি দেখছিনা।
‘আমার বারবাডেজ থেকেই সে এসেছে। সুতরাং তার গায়ে ইংল্যান্ড দলের জার্সি এবং বিশ্বকাপ খেলতে দেখলে আমি খুব খুশি হব।’
বাসস/স্বব/০৯৩০/-এএমটি