ভর্তুকি দিয়ে বেশি দামে চাল কিনে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করুন : মোহাম্মদ নাসিম

318

ঢাকা, ১৬ মে, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে চাল কিনে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘সরকার ভর্তুকি দিয়ে সার ও বীজ কম মূল্যে কৃষকদের মাঝে সরবরাহ করছে। কিন্তু এখন ধান উৎপাদনে কৃষকের মজুরি খরচ অনেক বেশি। তাছাড়া মধ্যসত্ত্বভোগীরা ধানের মূল্যের সুবিধা বেশি ভোগ করছে। তাই কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য অর্থমন্ত্রীকে বলবো, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে কৃষিমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে প্রয়োজনে ভর্তুকি দিয়ে হলেও কৃষকদের ধান বেশি দামে কেনার ব্যবস্থা করুন। ’
মোহাম্মদ নাসিম আজ বৃহষ্পতিবার বিকেলে রাজধানীর একটি রেস্টুরেন্টে গণআজাদী লীগ আয়োজিত ইফতার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
গণআজাদী লীগের সভাপতি এস কে শিকদারের সভাপতিত্বে সভায় জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, জাতীয় পার্টি জেপির সভাপতিমন্ডলীর সদস্য এজাজ আহমেদ মুক্ত, গণতন্ত্রী পার্টির সভাপতিমন্ডলীর সদস্য ডা. ওয়াজেদুল ইসলাম খান, ন্যাপ নেতা ইসমাইল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
মোহাম্মদ নাসিম বলেন, ‘বাংলাদেশ কৃষক প্রধান ও কৃষি নির্ভর দেশ। যখন দেখি কৃষকরা ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয় তখন কষ্ট লাগে। তাই অর্থমন্ত্রীর প্রতি আহবান জানাবো প্রধানমন্ত্রীর সাথে কথা বলে, কৃষিমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর সাথে বৈঠক করে প্রয়োজনে ভর্তুকি দিয়ে হলেও কৃষকদের ধান বেশি দামে কেনার ব্যবস্থা করুন। কৃষকদের কাছ থেকে আরো বেশি দামে ধান কিনুন।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র স্বদেশ প্রত্যবর্তন দিবসের তাৎপর্য তুলে ধরে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বলেন, সেদিন দূর্জয়ের প্রতীক হিসাবে শেখ হাসিনা দেশে ফিরে এসেছিলেন। শেখ হাসিনা অনেক লড়াই সংগ্রাম করে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন।