উ. কোরিয়ার পরমাণু কর্মসূচি প্রশ্নে আলোচনার লক্ষ্যে দ. কোরিয়া সফর করবেন ট্রাম্প

107

ওয়াশিংটন, ১৬ মে, ২০১৯ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে আলোচনার জন্য আগামী জুনে দক্ষিণ কোরিয়া সফর করবেন। পরমাণু অস্ত্র কর্মসূচি পরিত্যাগে উত্তর কোরিয়াকে চাপের মুখে রাখতে তাদের প্রচেষ্টার অংশ হিসেবে তিনি এ সফরে যাবেন। বুধবার হোয়াইট হাউস একথা জানায়। খবর এএফপি’র।
গত ফেব্রুয়ারিতে ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে অনুষ্ঠিত সম্মেলন কোন চুক্তি ছাড়াই ভেঙ্গে যাওয়ার পর এটি হবে ট্রাম্প ও মুনের মধ্যে দ্বিতীয় বৈঠক।
উত্তর কোরিয়ার সরকারি নাম ব্যবহার করে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার চূড়ান্ত এবং সম্পূর্ণ যাচাইযোগ্যভাবে নিরস্ত্রীকরণের কাজ শেষ করার প্রচেষ্টায় প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট মুন তাদের আন্তরিক সহযোগিতা অব্যাহত রাখবেন।’
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও কিমের মধ্যে আলোচনা প্রক্রিয়ায় মধ্যস্থতা করেন। তার মধ্যস্থতায় গত জুনে সিঙ্গাপুরে তাদের মধ্যে প্রথমবারের মতো একটি যুগান্তকারী সম্মেলন অনুষ্ঠিত হয়।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার কাজ সম্পূর্ণ করার মধ্যদিয়ে এ অঞ্চলে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় এ দুই নেতা আলোচনা করবেন। ওই বিবৃতিতে সুনির্দিষ্টভাবে উত্তর কোরিয়ার নাম উল্লেখ না করে কোরীয় উপদ্বীপের কথা বলা হয়েছে।
সিঙ্গাপুরে কিম ও টাম্পের প্রথম সম্মেলনের পর যৌথবাবে স্বাক্ষরিত বিবৃতিতে ‘কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণ’ পরিভাষা ব্যবহার করা হয়।
হোয়াইট হাউস জানায়, জাপান সফর করার সময় ট্রাম্প দক্ষিণ কোরিয়া সফর করবেন। আগামী ২৮ ও ২৯ জুন ওসাকায় অনুষ্ঠেয় জি২০ সম্মেলনে অংশ নিতে তিনি জাপান সফর করবেন।

image_printPrint