বাসস দেশ-৩৩ : বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মসূচি প্রণয়নে প্রস্তুতি সভা

564

বাসস দেশ-৩৩
বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী-প্রস্তুতি সভা
বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মসূচি প্রণয়নে প্রস্তুতি সভা
ঢাকা, ১৫ মে, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের বছরব্যাপী কর্মসূচি প্রণয়নের লক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান সভাপতিত্ব করেন।
বছরব্যাপী জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে জাতীয় কর্মসূচির পাশাপাশি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিজস্ব কর্মসূচি গ্রহণ করবে।
মাঠ পর্যায়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের মাধ্যমে এ সকল কর্মসূচি পালন করা হবে।
কর্মসূচির মধ্যে রয়েছে, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের ওপর প্রতিমাসে আলোচনা সভা, ছবি ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন, বিশেষ দিবসগুলোতে বঙ্গবন্ধু স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল, বঙ্গবন্ধুর জীবনীর ওপর ডকুমেন্টরী তৈরী করে কারখানা পর্যায়ে প্রচারের ব্যবস্থা গ্রহণ, মন্ত্রণালয়ের লাইব্রেরীতে বঙ্গবন্ধু কর্ণার স্থাপন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর ও শ্রম অধিপ্তরের যৌথ উদ্যোগে চিকিৎসা সেবা সপ্তাহ ও শিশুশ্রম নিরসন সপ্তাহ পালন, বঙ্গবন্ধু গ্রীণ ফ্যাক্টরী অ্যাওয়ার্ড প্রদান, অসুস্থ শ্রমিকদের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে বিশেষ দিবসে আর্থিক সহায়তার চেক প্রদান। বছরব্যাপী চা শ্রমিকদের নিউটিশন এবং সেনিটেশন কর্মসূচি গ্রহণ করা।
এছাড়া সভায় প্রতিবন্ধী শ্রমিকদের জন্য কারখানা পর্যায়ে বিশেষ সেবা প্রদান এবং শ্রম অধিদপ্তরের আয়োজনে প্রশিক্ষণ কর্মসূচির মডিউলে বঙ্গবন্ধুর জীবনী অন্তর্ভূক্ত এবং প্রশিক্ষার্থীদের বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনের ব্যবস্থা রাখার বিষয়ে আলোচনা হয়।
প্রস্তুতি সভায় মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, অতিরক্তি সচিব সাকিউন নাহার, ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক, একেএম মিজানুর রহমানসহ মন্ত্রণালয়ে উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমএমবি/২১৩০/এএএ