বাজিস-৯ : আর্সেনিকের ঝুঁকি কমাতে গোপালগঞ্জে তিন হাজার গভীর নলকূপ স্থাপন করা হচ্ছে

377

বাজিস-৯
গোপালগঞ্জ-গভীর নলকূপ
আর্সেনিকের ঝুঁকি কমাতে গোপালগঞ্জে তিন হাজার গভীর নলকূপ স্থাপন করা হচ্ছে
গোপালগঞ্জ, ১৫ মে, ২০১৯ (বাসস) : জেলার পাঁচ উপজেলায় সাধারন মানুষের জন্য আর্সেনিকমুক্ত সুপেয় পানি সরবরাহের লক্ষ্যে গভীর নলকূপ স্থাপন করছে সরকার।
ইতিমধ্যে নির্ধারিত ৩ হাজার ২৩৭ টি গভীর নলকুপের মধ্যে ২ হাজার ৩২ টি স্থাপন করা হয়েছে। আর্সেনিকের ঝুঁকি কমানোর লক্ষ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জেলায় এসব নলকূপ স্থাপন করছে।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে পানি সরবরাহে আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পে দুইহাজার ১২ টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। এরমধ্যে গোপালগঞ্জ সদরে ৪৬৮ টি, টুঙ্গিপাড়ায় ১শ’ টি, কোটালীপাড়ায় ২৮৪ টি, কাশিয়ানীতে ৪৮৩টি এবং মুকসুুদপুরে ৬৯৭টি।
এ ছাড়াও ‘অগ্রাধিকার মূলক গ্রামীণ পানি সরবরাহ প্রকল্প’র আওতায় সাধারন বরাদ্ধ ও অতিরিক্ত মিলে একহাজার ৬৮টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে।এরমধ্যে গোপালগঞ্জ সদরে ১৭৮টি, টুঙ্গিপাড়ায় ১৭৮ টি, কোটালীপাড়ায় ১৭৮ টি, কাশিয়ানীতে ৩৫৬ টি এবং মুকসুুদপুরে ১৭৮ টি নলকূপ স্থাপন করা হয়েছে।
জেলায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী দীপক চন্দ্র তালুকদার বলেন, গোপালগঞ্জের পাঁচ উপজেলার ৬৮ টি ইউনিয়নে সুপেয় পানি পানের সুবিধার জন্য চলতি ২০১৮-১৯ অর্থবছরে ৩ হাজার ২৩৭ টি গভীর নলকূপ স্থাপন করা হচ্ছে। আর এই গভীর নলকুপ স্থাপনের মাধ্যমে পাঁচ উপজেলার শহর থেকে গ্রাম পর্যায়ের সাধারণ মানুষ সুপেয় পানি পানের সুযোগ পাচ্ছে।
বাসস/সংবাদদাতা/২১০০/এমকে