বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি নেবে শিল্প মন্ত্রণালয়

410

ঢাকা, ১৫ মে, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করবে।
এসব কর্মসূচির মাধ্যমে ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টি থেকে শুরু করে ’৫৪ এর যুক্তফ্রন্ট, ’৬৬ এর ৬ দফা আন্দোলন, ’৬৯ এর গণঅভ্যুত্থান, ’৭০ এর সাধারণ নির্বাচন, ’৭১ এর মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার পর দ্বিতীয় বিপ্লবের কর্মসূচিসহ বাঙালি জাতির রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তিতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক অবদান তুলে ধরা হবে।
জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা নির্ধারণের জন্য আয়োজিত সভায় আজ এসব সিদ্ধান্ত গৃহিত হয়। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই সভার আয়োজন করা হয়।
শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সভাপতিত্বে সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথি ছিলেন।
সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী শিল্প মন্ত্রণালয় কেন্দ্রিয়ভাবে এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর বা সংস্থাগুলো পৃথকভাবে কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। কর্মসূচির মধ্যে সেমিনার, আলোচনা সভা, মটর শোভাযাত্রা, সড়ক দ্বীপ ও ভবনে দৃষ্টিনন্দন আলোকসজ্জা ইত্যাদি থাকবে।
এছাড়া, শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন সংস্থাগুলোর প্রধান ফটকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন সংগ্রামের চিত্র, শিল্প উৎপাদন, শিল্পখাতের উন্নয়ন ইত্যাদি নিয়ে তৈরি ব্যানার, ফেস্টুন ইত্যাদি দিয়ে সাজানো হবে। সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয়ভাবে আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে শিল্প মন্ত্রণালয় অগ্রণী ভূমিকা পালন করবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।
শিল্পমন্ত্রী সভায় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে বাঙালি জাতি চির ঋণী। ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে তাঁর জন্মশতবার্ষিকী উদ্যাপন করে এ ঋণের কথা স্মরণ করতে হবে। তিনি জাতীয়ভাবে অনুষ্ঠিত কর্মসূচিতে শিল্প মন্ত্রণালয়ের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করার নির্দেশনা দেন।
এরআগে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৭’ প্রদানের লক্ষ্যে মনোনয়ন চূড়ান্তকরণ কমিটির সভা অনুষ্ঠিত হয়।
শিল্পমন্ত্রীর সভাপতিত্বে এতে শিল্প প্রতিমন্ত্রী এবং শিল্প সচিব উপস্থিত ছিলেন।
সভায় ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৭’ এর মনোনয়ন চূড়ান্ত করা হয়। শিগ্গির রাষ্ট্রপতির সম্মতি সাপেক্ষে দিন নির্ধারণ করে এ পুরস্কার বিতরণ করা হবে বলে সিদ্ধান্ত গৃহিত হয়।