ঈদ উপলক্ষে সৈয়দপুর রেলওয়ে কারখানায় চলছে কোচ মেরামত কাজ

252

নীলফামারী, ১৫ মে, ২০১৯ (বাসস) : ঈদে ঘরমুখো মানুষের বাড়তি সুবিধা দিতে জেলার সৈয়দপুরে অবস্থিত রেলওয়ে কারখানায় মেরামত করা হচ্ছে ৪০টি কোচ। আগামি ১ জুনের মধ্যে কাজ শেষে এসব কোচ যুক্ত হবে পশ্চিমাঞ্চল রেলওয়ের লালমনিরহাট ও পাকশী বিভাগে।
সৈয়দপুর রেলওয়ে কারখানা সূত্র জানা গেছে, ওই ৪০ টি কোচের মধ্যে রয়েছে ১০টি মিটার গেজ এবং ৩০ টি ব্রড গেজ। মেরামত কাজে রাজস্ব খাতের ব্যয় হবে ২০ কোটি টাকা।
কারখানাটিতে শ্রমিক কর্মচারির মঞ্জুরীকৃত ৩ হাজার ১৭১টি পদের বিপরীতে কর্মরত আছেন ১ হাজার ২০ জন। এই ঘাটতি জনবল দিয়েই গত ৭ মে থেকে কোচগুলোর মেরামত কাজ শুরু হয়েছে। এজন্য কারখানার বগি শপ, ক্যারেজ শপ, জেনারেল ওভার হোলিং শপ, পেইন্টসহ ২৮টি শপের শ্রমিক-কর্মচারী নিয়মিত কাজের পাশাপাশি অতিরিক্ত সময় কাজ করছেন।
সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. জয়দুল ইসলাম বলেন, ‘ঈদে অতিরিক্ত যাত্রির চাপ সামাল দিতে রেলবহরে বাড়তি কোচ যুক্ত হয়। ওই বাড়তি কোচগুলো ব্যবহার উপযোগি করতে মেরামত করা হয় প্রতিবছর। কাজের অংশ হিসেবে এবারে মেরামত চলছে ৪০টি কোচের। কারখানার শ্রমিক-কর্মচারিরা আন্তরিকভাবে কাজ করছেন।’ নির্ধারিত সময়ের মধ্যে কোচগুলো হস্তান্তর করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।