কর্মসংস্থানে তথ্য ও প্রযুক্তি আইটি-নির্ভর বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে : মোস্তাফা জব্বার

987

ঢাকা, ১২ জুন ২০১৮ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শিক্ষিত জনগোষ্ঠীর কর্মসংস্থানের লক্ষ্যে সরকার তথ্য ও প্রযুক্তি (আইটি) নির্ভর বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।
আজ কারওয়ান বাজারের জনতা টাওয়ারে দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
ডিজিকন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদুর রহমান শরীফের সভাপতিত্বে মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন-এর পকল্প পরিচালক, কে এম আবদুল ওয়াদুদ এবং উপ প্রকল্প পরিচালক, শেখ খলিলুর রহমান বক্তৃতা করেন।
মোস্তাফা জব্বার বলেন, আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষিত মানবসম্পদ তৈরি করতে মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়নের কোন বিকল্প নেই। বাংলাদেশের বড় সম্পদ তরুণ প্রজন্ম। আমাদের তরুণ প্রজন্ম অত্যন্ত মেধাবী। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের মেধাকে কাজে লাগাতে উপযুক্ত পরিবেশ ও সুযোগ সৃষ্টি করা অত্যন্ত জরুরি বলে তিনি উল্লেখ করেন।
মন্ত্রী বলেন, দেশে প্রচলিত শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ কম। তাই প্রচলিত শিক্ষার পাশাপাশি নিজের মেধা ও সৃজনশীলতা কাজে লাগাতে বর্তমান সরকার তথ্য প্রযুক্তি নির্ভর বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। মেধা ও সৃজনশীলতাকে সঠিকভাবে কাজে লাগিয়ে আগামী দিনে নিজেদের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রচলিত শিক্ষার বাইরে ডিজিটাল যুগের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে প্রস্তুত করতে প্রশিক্ষণার্থীদের প্রতি আহ্বান জানান।
পাঁচ মাস ব্যাপী এ প্রশিক্ষণে প্রথম দফায় বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৬শ’৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সরকার ১৬ হাজার ১০০ জন প্রশিক্ষণার্থীকে মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন তৈরির দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করবে।