২০১৮ সালের জেএসসি বৃত্তির ফল প্রকাশ

374

ঢাকা, ১৪ মে, ২০১৯ (বাসস) : মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন ২০১৮ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা আজ প্রকাশ করা হয়েছে।
যশোরসহ অন্যান্য শিক্ষাবোর্ড বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করলেও ঢাকা বোর্ড তা অনিবার্যকারণে করতে পারেনি।এবার ঢাকা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা কম হওয়ায় এ প্লাস না পেয়েও অনেক শিক্ষার্থী বৃত্তি পাবে।
এবার ঢাকা বোর্ডের অধীন ৫ হাজার ২২ জনকে ‘মেধাবৃত্তি’ এবং ৯ হাজার ৯৫৭ টি ‘সাধারণ বৃত্তি’ দেওয়া হয়।
জানা গেছে সাধারণ বৃত্তি ও মেধাবৃত্তি এ দুই ক্যাটাগরীতে শিক্ষার্থীরা বৃত্তি পাবে। মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রত্যেক মাসে ৪৫০ টাকা ও ‘সাধারণ বৃত্তি’ পাওয়া শিক্ষার্থী মাসে ৩০০ টাকা হারে বৃত্তি পাবে।এ ছাড়া এককালীন বইপত্র ও শিক্ষা সরঞ্জাম কেনার জন্য মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা বার্ষিক হারে ৫৬০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা বার্ষিক হারে শিক্ষার্থীরা ৩৫০ টাকা পাবে। অনিয়মিত শিক্ষার্থীরা বৃত্তি পাবে না।৯ম থেকে দশম শ্রেণি,এই দুইবছর তারা এ বৃত্তি সুবিধা পাবে।
ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ার সুযোগ পাবে। সরকারি অনুদান পাওয়া ও শিক্ষা বোর্ডের অধীন কোনো শিক্ষা প্রতিষ্ঠান বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের কাছ থেকে মাসিক বেতন (টিউশন ফি) আদায় করতে পারবে না। করলে ওই প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

image_printPrint