নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু

374

নাটোর, ১৪ মে, ২০১৮ (বাসস) : রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে বুধবার থেকে জেলায় গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এই সংগ্রহ কার্যক্রম আগামি ২৫ আগষ্ট পর্যন্ত চলবে।
আজ মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় আম সংগ্রহের সময়সূচী নির্ধারণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন দায়িত্ব পালন করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ। সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক বেলাল উদ্দিন, বিভিন্ন উপজেলার নির্বাহী অফিসারবৃন্দ, জেলা পর্যায়ের কর্মকর্তা, আম চাষি ও ব্যবসায়িরা অংশগ্রহন করেন।
সভায় নাটোরে উৎপাদিত ১৪ জাতের আম পাড়ার সময়সূচী নির্ধারণ করে দেওয়া হয়েছে। ১৫ মে বুধবার থেকে দেশীয় আটিআম পাড়ার মধ্য এই সময়সূচীর অনুসরণ শুরু হবে। পরবর্র্তিতে ২০ মে থেকে গোপালভোগ, ২৮ মে থেকে রাণীপছন্দ ও ক্ষীরসাপাত, ১ জুন থেকে লক্ষণভোগ, ৬ জুন থেকে ল্যাংড়া, ১০ জুন থেকে নাক ফজলি আম, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা, ৩০ জুন থেকে আ¤্রপালী, মল্লিকা ও ফজলী, ১৫ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা এবং সর্বশেষ ২৫ আগষ্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।
পাকা আম সংগ্রহের জন্য নির্ধারিত এই সময়সূচির প্রচারণায় জেলা তথ্য অফিস ও উপজেলা প্রশাসন কাজ করবে। এই সময়সূচীর আগে কোন জাতের আম গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষিবিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ি গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সুত্রে জানা গেছে, চলতি বছরে জেলায় চারহাজার ৮৫০ হেক্টর জমি থেকে ৬৩ হাজার ৫০ টন আম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

image_printPrint